Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩

‌নিজের বিয়েতে 'চেণ্ডা' বাজিয়ে আসর জমালেন বিয়ের কনে

The-wedding-ceremony-was-held-by-the-bride

সমকালীন প্রতিবেদন : ‌'বিবাহ' মানুষের জীবনে একটি চরম আনন্দের মুহূর্ত। সে উৎসবকে গতানুগতিক না রেখে বিশেষ স্মরণীয় করে রাখতে চায় অনেকেই। ঠিক সেই কারণেই কেরালার এক বিয়ের কনে নিজের বিয়েতে 'চেণ্ডা' বাজিয়ে মাতিয়ে দিলেন সকলকে। সম্প্রতি যা দেখা গেল কেরলে একটি বিয়ে বাড়িতে। 

সেখানে নিজের বিয়েতে ‘চেন্ডা’ বাজালেন কনে স্বয়ং। চেন্ডা দক্ষিণ ভারতের একটি ঐতিহ্যশালী তালবাদ্য। ছোট চেহারার বাংলা ঢাকের মতো, ড্রামস বলা যায়। পরনে লাল শাড়ি, খোঁপায় ফুলের মালা, গা ভরতি সোনার গয়নায় সেজে তুমুল আনন্দে সেই চেন্ডা বাজালেন তরুণী। সঙ্গ দিলেন বরও। 

আর এই ঘটনার নেপথ্যে যিনি, তিনি কনের বাবা। পেশাদার চেন্ডা বাদক। ভাইরাল ভিডিওতে তাঁকেও দেখা গিয়েছে। নেটিজেনরা মুগ্ধ হয়েছেন তরুণীর দুর্দান্ত বাজনায়। আসলে মহিলাদের ঘরের কোণে থাকার অনন্তকালের ঐতিহ্যকে ভেঙে দিলেন ওই কনে। এভাবেই মহিলারা আরো বেরিয়ে আসবে আন্তঃপুর থেকে।

কেরালার সংস্কৃতির সঙ্গে 'চেণ্ডা' সম্পূর্ণভাবে সম্পৃক্ত। ঘটনাস্থল কেরলের গুরুবায়ু মন্দির। সেখানেই বিয়ে হয় তরুণীর। জানা গেছে, তাঁর বাবা একজন পরিচিত চেন্ডা শিল্পী। বাবার কাছেই তালিম নেন মেয়ে। বিয়ের আনন্দ উপভোগ করলেন পারিবারিক শিল্পের সঙ্গে। 

সকলেই বলছেন, এই না হলে বাবার মেয়ে! সবেচেয়ে বড় কথা, বাজনদার দলের সঙ্গে এক তালে চেন্ডা বাজাতে দেখা যায় তরুণীকে। নিখুঁত সেই বাজনা। মুগ্ধ না হয়ে উপায় থাকে না। অসাধারণ শিল্পবোধ আছে ওই নববিবাহিত কনের হাতে। সকলে মোহিত হয়ে যান তার তালবোধে।


চেন্ডা বাজনার সেই ভিডিও অত্যন্ত দ্রুত ভাইরাল হয়। সেখানে দেখা যায় 'বর' বেশ উপভোগ করছেন তাঁর নববিবাহিত স্ত্রীর এই বাজনা। তিনিও অন্য একটি বাদ্যযন্ত্র নিয়ে সঙ্গত দেন তরুণী এবং বাদ্যযন্ত্রের দলটিকে। ভিডিওর শেষের দিকে নাচ-গানে ভরা আনন্দে যোগ দেন তরুণীর বাবা। 

সব মিলিয়ে জমে ওঠে বিয়ের আসর। যা ভীষণ পছন্দ হয়েছে নেটিজেনদের। অসংখ্য শেয়ার হয়েছে। হাজার হাজার মানুষ লাইক করেছেন। পোস্টের নিচে মন্তব্যের বন্যা বয়ে গেছে। এভাবেই স্মরণীয় হয়ে থাকলো ওই বিবাহ আসর।‌





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন