Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩

দৈত্যাকার মাছ ধরা পরলো ‌মৎস্যজীবীর জালে

Giant-fish-in-fisherman-net

সমকালীন প্রতিবেদন : ‌মাছ না বলে এটিকে একটি ছোটখাটো দৈত্য বলা চলে। শুনতে অবাক লাগলেও এমনই কান্ড ঘটলো সুন্দরবন এলাকার নদীতে। এখানকার রায়মঙ্গল নদীতে ধরা পরলো বিশালাকার একটি শঙ্কর মাছ। আর সেই মাছকে বাঁশের দোলনায় চাপিয়ে বাজারে আনলেন ৪ মৎস্যজীবী।

অন্যান্যদিনের মতো শনিবারেও মাছ ধরার জন্য উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ ব্লকের সুন্দরবনের রায়মঙ্গল নদীতে জাল পেতেছিলেন মৎস্যজীবী দেবাশীষ মল্লিক। আর সেই জালেই ধরা পরলো ৬ ফুট লম্বা এবং সাড়ে ৪ ফুট চওড়া একটি শঙ্কর মাছ।

জাল থেকে ছাড়িয়ে মাছটিকে বড় বাকরা বাজারে আনার জন্য বাঁশের একটি দোলনা তৈরি করা হয়। আর তাতে চাপিয়ে ৪ মৎস্যজীবীর কাঁধে চেপে এদিন সকালে বড় বাকরা বাজারের মাছের আড়তে এসে পৌঁছায় সেই মাছ।

বাজারে এসে ওই মাছটিকে ওজন করে দেখা যায়, মাছটির ওজন প্রায় এক কুইন্টাল। মাছটি সাধারণভাবে মৎস্যজীবীদের কাছে শঙ্কর মাছ হিসেবে পরিচিত হলেও এই মাছের বিজ্ঞানসম্মত নাম হেপানাস আমেরিকানস। স্থানীয়ভাবে মাছটিকে চাকল মাছ বলেও ডাকা হয়। 

মাছটির একটি বড় ল্যাজও আছে। আত্মরক্ষার কাজে এবং গতিপথ ঠিক রাখতেই এই ল্যাজটি মূলত ব্যবহৃত হয় বলে জানালেন মৎস্যজীবীরা। ‌এদিন মাছের আড়তে এই মাছটি কিলোপ্রতি ১৭০ টাকায় বিক্রি হয়ে যায়। বিশালাকার মাছ ধরা পরার খবর ছড়িয়ে পরতেই মাছের আড়তে ভিড় জমান স্থানীয়রা।

জানা গেছে, এই মাছ সাধারণত বঙ্গোপসাগরে দেখা যায়। মৎস্যজীবীদের ধারণা, সম্ভবত খাবারের খোঁজে মাছটি রায়মঙ্গল নদীতে ঢুকে পরেছিল। কিন্তু সে আর সমুদ্রে ফিরে যেতে পারে নি। আর সেই কারণেই এই নদীতে মাছের জন্য ফেলা জালে ধরা পরেছে মাছটি। এর আগে এতো বড় মাছ এই এলাকায় কখনও ধরা পরে নি বলে জানালেন মৎস্যজীবীরা।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন