Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২

ধুমপান করতে করতে ৪২ কিমি পথ পাড়ি

 

Traveled-42-km

সমকালীন প্রতিবেদন : পৃথিবীর অনেক ঘটনাই মানুষকে অবাক করে। কিন্তু এমন কিছু ঘটনা থাকে যা মানুষকে অবাক তো করেই, সঙ্গে মানুষ চিন্তিত হয়েও পড়েন। এমনই এক বিস্ময়কর ঘটনা ঘটলো চীনের জিয়েন্দা শহরে। 

বিস্ময়কর রেকর্ড গড়লেন ৫০ বছরের এক প্রৌঢ়। তিনি ৩ ঘন্টা ২৮ মিনিটে ৪২ কিলোমিটার পথ একটানা দৌড়লেন। বিস্ময় এখানেই শেষ নয়, বিস্ময় হলো–  যতক্ষণ তিনি দৌঁড়লেন ততক্ষণ তাঁর মুখে জ্বললো সিগারেট। 

একেবারে ক্রমাগত সুখটান দিতে দিতে অবলীলায় ৫০ বছরের এই প্রৌঢ় দৌড়ে গেলেন ৪২ কিলোমিটার পথ। সংবাদ সংস্থা জানাচ্ছে, চীনের মফঃস্বল শহর জিয়েন্দাতে আয়োজিত হয়েছিলো ৪২ কিলোমিটার ম্যারাথন দৌড়। মূলত অ্যাথলিটদের জন্যই এই আয়োজন ছিল।

২০ বছর থেকে ৩৫ বছর পর্যন্ত প্রতিযোগীরা এখানে অংশ নেন। কিন্তু একজন ৫০ বছরের নাগরিক ওই দৌড়ে অংশ নিতে গেলে প্রাথমিকভাবে আয়োজকেরা আপত্তি করলেও তিনি ছিলেন নাছোড়। অগত্যা কর্তৃপক্ষ রাজি হয়।

জিয়ান্দে নামে চীনের এই মফঃস্বল শহরে ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছিলেন তিনি। সেখানে দেখা গেছে, তিনি একটার পর একটা সিগারেট জ্বালাচ্ছেন, আর তা মুখে নিয়েই দৌড়চ্ছেন। 

পা থামছে না,  সিগারেটও নিভছে না। বিস্ময় এখানেই। কী করে এটা সম্ভব? প্রায় অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়ে আপাতত তোলপাড় ফেলে দিয়েছেন 'আঙ্কল চেন'। 

প্রতিযোগিতার ফলাফল ? ১৫০০ অংশগ্রহণকারীর মধ্যে ৫৭৪ তম তিনি। তিনি চেইন স্মোকার। তাই তাঁর নাম হয়ে গেছে 'আঙ্কল চেন।' বিশেষজ্ঞরা বলছেন, দৌঁড়তে দৌঁড়তে স্মোক করলে হার্ট, লাং এবং শরীরের অন্যান্য অংশে অক্সিজেন ঠিক মতো পৌঁছাবে না। ফলে যে কোনও মুহূর্তে হার্ট অ্যাট্যাক হতে পারে।

কিন্তু 'আঙ্কল চেন' এর ক্ষেত্রে কিছুই হয় নি। তিনি দৌঁড় শেষ করে আবার একটা সিগারেট ধরান। এমন জায়গায় ধুমপায়ীদের অংশগ্রহণ করার বিষয়ে অনেকেই আপত্তি করেছেন। 

আঙ্কল চেন এর ইতিহাস বলছে, ২০১৮ সালে গুয়াংঝৌ ম্যারাথনেও একাধিক সিগারেট পান করতে করতেই অংশ নিতে দেখা গিয়েছিল 'আঙ্কল চেন'-কে।২০১৯ সালে জিয়ামেন ম্যারাথনেও একইভাবে তিনি দৌড়ান। 

এখানেই শেষ নয়, ৫০ কিলোমিটারের আলট্রা ম্যারাথনেও দৌঁড়েছেন 'আঙ্কল চেন'। এখনও পর্যন্ত ধুমপান করাকালীন ম্যারাথনে দৌঁড়নো যাবে না, এমন নিয়ম নেই। ফলে আঙ্কল চেন দিব্যি দৌঁড়ে চলেছেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন