Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২

বাগদার মতুয়া অধ্যুষিত গ্রামে দুপুরের আহারে বিধায়ক

 ‌

MLA-in-Bagda

সমকালীন প্রতিবেদন : ‌পঞ্চায়েত নির্বাচন যত এগিয়ে আসছে, রাজনৈতিক নেতাদের গতিবিধি বাড়ছে গ্রামাঞ্চলে। নেতারা যে কতটা জনদরদী, তা বোঝাতে গ্রামের দরিদ্র পরিবারের বাড়িতে মাটিতে বসে তাদের হাতের রান্না করা খাবার খাচ্ছেন। আসলে, রাজনীতি যে বড় বালাই। 

আদিবাসী সম্প্রদায়ের মানুষের আমন্ত্রণে দিন দুই আগে উত্তর ২৪ পরগনার বাগদার একটি আদিবাসী পাড়ায় গিয়েছিলেন বনগাঁর সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। শুক্রবার সেই বাগদারই মতুয়া সম্প্রদায় অধ্যুষিত এলাকার একটি গ্রামে গেলেন এলাকার বিধায়ক বিশ্বজিৎ দাস।

গত লোকসভা নির্বাচনে মতুয়া সম্প্রদায়ের মধ্যে সিএএ একটি বড় ইস্যু ছিল। ওপার বাংলা থেকে ধর্মীয় ও সামাজিক কারণে বিতাড়িত হয়ে এদেশে চলে আসা উদ্বাস্তু মানুষদের নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করে মতুয়া সম্প্রদায়ের মন জয় করে নিয়েছিল বিজেপি।

যদিও তারপর কেটে গেছে কয়েকটি বছর। এখনও সিএএ কার্যকরী হয় নি। আবার লোকসভা নির্বাচন আসতে চলেছে। তার আগে দুএক মাস পরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর এই অবস্থায় ফের সিএএ ইস্যু মাথাচাড়া দিয়ে উঠেছে। নতুন করে ময়দানে নেমে পরেছে বিজেপি। পাল্টা পথে নামার ক্ষেত্রে পিছিয়ে নেই তৃণমূলও।

শুক্রবার বাগদার সিন্দ্রানী গ্রাম পঞ্চায়েতের খয়রামারী গ্রামে হাজির হয়েছিলেন বাগদার বিধায়ত তথা বনগাঁ সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি বিশ্বজিৎ দাস। এই গ্রামে মতুয়া সম্প্রদায়ের মানুষের বসবাস বেশি। আর সেখানেই এদিন মতুয়াদের নিয়ে বৈঠক করেন বিধায়ক।

এই গ্রামের বাসিন্দা, জন্ম সূত্রে মতুয়া বাপি বাছাড়ের বাড়ির উঠোনে এদিন  সদলবলে দুপুরের আহার সারেন বিধায়ক। মেনুতে ছিল সাদা ভাত, ডাল, সবজি এবং পনির। বাপি বাছাড় এদিন বলেন, '‌আমরা সিএএ, এনআরসি কিছুই চাই না। আমাদের ভোটার কার্ড আছে। আমরা এই দেশের নাগরিক।'

বিধায়কের এদিনের কর্মসূচি নিয়ে কটাক্ষ করতে ছাড়েন নি বিজেপি নেতা দেবদাস মন্ডল। তিনি বলেন, '‌কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর আদিবাসী সম্প্রদায়ের মানুষদের আমন্ত্রণে বাগদার গ্রামের আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা কেমন আছেন, তা জানতে গিয়েছিলেন। বিশ্বজিৎবাবু প্রচারে আসার জন্য এদিন এই কর্মসূচিতে অংশ নেন।' 

এদিন বাগদার খয়রামারী গ্রামে বিধায়কের আসার খবর জানতে পেরে এলাকার বহু মানুষ এই গ্রামে হাজির হন। গ্রামের মানুষেরা তাঁদের সমস্যার কথা তুলে ধরেন। বিধায়ক তাঁর সাধ্যমতো সেগুলি সমাধানের চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন