Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২

একাধিক ‌অবৈধ জলের কারখানা সিল

 

Illegal-water-factory-sealed

সমকালীন প্রতিবেদন : ‌বৈধ সরকারি কাগজপত্র ছাড়া বোতলবন্দি পানীয় জল প্রস্তুতির কারকানাগুলির বিরুদ্ধে অভিযান চালালো রাজ্যের খাদ্য সুরক্ষা দপ্তর। শনিবার উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমা এলাকায় এই অভিযান চালানো হয়।

জানা গেছে, রাজ্যের বিভিন্ন জেলায় ছোট ছোট কারখানা তৈরি করে যন্ত্রের সাহায্যে মাটির নিচ থেকে জল তুলে তা বোতল এবং ড্রামবন্দি করে পানীয় জল হিসেবে বিক্রি করা হচ্ছে। কিন্তু এই জল পান করা একেবারেই স্বাস্থ্যসম্মত নয়। 

প্যাকেটজাত পানীয় জলের ব্যবসা করতে গেলে বেশকিছু সরকারি নিয়ম মেনে চলতে হয়। রাজ্যের কাদ্য সুরক্ষা দপ্তরের বক্তব্য, জেলার প্রত্যন্ত এলাকায় সরকারি নিয়মকে উপেক্ষা করে পানীয় জল প্যাকেটজাত করে বিক্রি করা হচ্ছে।

শনিবার নির্দিষ্ট খবরের ভিত্তিতে উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার হাড়োয়া এবং মাটিয়া থানা এলাকার বেশ কয়েকটি এমন অবৈধ জলের কারখানায় হানা দেন রাজ্যের খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকেরা। বৈধ কাগজপত্র না থাকায় অনেক কারখানা সিল করে দেওয়া হয়।

এব্যাপারে দপ্তরের বসিরহাট মহকুমার আধিকারিক ‌ড: অপরাজিতা মজুমদার জানান, পানীয় জল শরীরের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। আর সেই জিনিসটি বাজারে বিক্রি করার জন্য বেশ কিছু সরকারি নিয়ম মেনে চলতে হয়।

এই নিয়মগুলির মধ্যে যেমন রয়েছে বিআইএসের সার্টিফিকেট, মাটির নিচ থেকে জল তোলার জন্য সরকারি দপ্তরের সার্টিফিকেট ইত্যাদি। কিন্তু গ্রামাঞ্চলের অধিকাংশ জলের কারখানা কর্তৃপক্ষ এইসব বৈধ কাগজপত্র ছাড়াই যন্ত্রের সাহায্য মাটির নিচ থেকে জল তুলছে।

আর তারপর তারমধ্যে কিছু মেডিসিন মিশিয়ে অবলীলায় তা বোতল বা ড্রামবন্দি করে পানীয় জল হিসেবে বাজারে বিক্রি করছে। এটি খুবই বিপজ্জনক। এইভাবে যেসব কারখানা চলছে, সেই কারখানাগুলি সিল করে দেওয়া হচ্ছে। আগামীদিনে তারা যাতে সঠিক নিয়ম মেনে কারখানা চালায়, দপ্তরের পক্ষ থেকে তার পরামর্শ দেওয়া হচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন