Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

আগের মতো ফুট ব্রিজ চালু রাখার দাবিতে আন্দোলন

 

Demand-to-keep-the-foot-bridge-open

সৌদীপ ভট্টাচার্য : পূর্বরেলের শিয়ালদা–বনগাঁ রেল শাখার অন্যতম গুরুত্বপূর্ণ রেল স্টেশন বারাসত। আর এই স্টেশনের একটি ব্যস্ততম ফুট ব্রিজ বন্ধ করে দেওয়ায় সমস্যায় পরেছেন স্থানীয়রা। অবিলম্বে ফুট ব্রিজটি চালু করার দাবিতে স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে শুরু হয়েছে আন্দোলন।

জানা গেছে, বারাসত স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১ নম্বর প্ল্যাটফর্ম পেরিয়ে স্টেশনের বাইরে বেরিয়ে যাওয়ার জন্য প্রায় ৭৫ বছর ধরে একটি ফুট ব্রিজ চালু ছিল। এই ব্রিজ দিয়ে একদিকে যেমন ট্রেনের যাত্রীরা এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে যেতে পারতেই, তেমনই স্থানীয়রা এই ব্রিজ ব্যবহার করে রেললাইন পার করে অন্য কাজে যেতে পারতেন।

এই ফুট ব্রিজটি এতোদিন পূ্র্ব বারাসত এবং পশ্চিম বারাসতের মধ্যে সংযোগকারী ব্রিজ হিসেবে কাজ করতো। এই ব্রিজ ব্যবহার করে বারাসতের ১০ নম্বর ওয়ার্ড সহ একটি বড় অংশের মানুষ জেলা আদালত, জেলা পরিষদ সহ বিভিন্ন অফিসে সহজে যাতায়াত করতে পারতেন।

সম্প্রতি রেলের পক্ষ থেকে এই ফুট ব্রিজটি দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। পরিবর্তে অন্য আর একটি ফুট ব্রিজ চালু করা হয়েছে। তবে সেই ফুট ব্রিজ দিয়ে শুধুমাত্র স্টেশনের প্ল্যাটফর্মের মধ্যেই যাতায়াত করা সম্ভব। 

রেলযাত্রী নয় এমন স্থানীয়রা এই ফুট ব্রিজ ব্যবহার করে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে গিয়ে টিটিদের হাতে ধরা পরে জরিমানা দিতে বাধ্য হচ্ছেন। এমন ঘটনা ইতিমধ্যে একাধিকবার ঘটেছে। আর তাকে কেন্দ্র করে রেলের প্রতি ক্ষোভ বাড়ছে স্থানীয় বাসিন্দাদের। 

এই ঘটনার প্রতিবাদে এবং পুরনো ফুট ব্রিজ অবিলম্বে চালু করার দাবিতে মঙ্গলবার বারাসত পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবব্রত পালের নেতৃত্বে আন্দোলনে নামেন স্থানীয়রা। কাউন্সিলরের বক্তব্য, এই ফুট ব্রিজ বন্ধ হয়ে যাওয়ার ফলে স্থানীয়দের কলোনী মোড় ঘুরে যেতে হচ্ছে।

ফুট ব্রিজ ফের চালু করার দাবিতে এদিন থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম সংলগ্ন এলাকায় অবস্থান বিক্ষোভ শুরু করেছেন স্থানীয়রা। দাবি না মেটা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে আন্দোলনকারীরা জানিয়েছেন। উল্লেখ্য, ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে শিয়ালদা ডিআরএমকে অবহিত করেছেন বারাসতের সাংসদ কাকলী ঘোষদস্তিদার।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন