Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২১ নভেম্বর, ২০২২

সুন্দরবনে বেড়াতে গিয়ে জোড়া বাঘ দেখলেন পর্যটকেরা

 

Tourists-saw-a-pair-of-tigers

সমকালীন প্রতিবেদন : সুন্দরবন বেড়াতে গিয়ে বাঘের দর্শন পাওয়া দুর্লভ ঘটনা। তবে কখনও কখনও সেই সুযোগ জুটে যায় পর্যটকদের কারও কারও কপালে। যেমন ঘটলো সোমবার সকালে। এদিন নদী পাড়ের খুব কাছে জঙ্গলের মধ্যে দেখা মিললো দুটি পূর্ণ বয়স্ক বাঘের। 

সম্প্রতি সুন্দরবন এলাকায় নদীপাড়ের জঙ্গলে মাঝেমধ্যেই দেখা মিলছিল রয়েল বেঙ্গল টাইগারের। সেক্ষেত্রে কখনও একটি, কখনও দুটি আবার কখনও সেই সংখ্যা তিনটিতেও দাঁড়িয়েছে। আর যারা এই বাঘের দর্শন পেয়েছেন, তাঁরা নিজেদেরকে ভাগ্যবান বলে মনে করছেন।

সোমবার এভাবেই ফের দেখা মিললো জোড়া বাঘের। এদিন সকালে কলকাতা থেকে সুন্দরবন বেড়াতে যাওয়া পর্যটকদের একটি দল এই জোড়া বাঘের দর্শন পান। পিরখালির জঙ্গলের ধার ধরে নদী পথে যখন পর্যটকদের লঞ্চটি যাচ্ছিল, তখন হঠাৎ করেই নদীর কুলে এই জোড়া বাঘের দর্শন পান পর্যটকেরা।

সুন্দরবন বেড়াতে আসা পর্যটকদের লঞ্চটি বাঘের দর্শনের আসায় এদিন নদীর অনেকটা ধার ধরেই এগোচ্ছিল। আর তখনই পিরখালির জঙ্গলে দেখা মেলে দু দুটি বাঘের। নদীর কুলের যে অংশ থেকে জঙ্গল শুরু হয়েছে, বাঘ দুটি নদীর কুলের সেই জঙ্গল এলাকায় এসে দাঁড়িয়েছিল।

পূর্ণ বয়স্ক বাঘদুটি নিজেদের মধ্যে খেলা করছিল। চোখের সামনে এমন দৃশ্য দেখে পর্যটকেরা আপ্লুত হয়ে পরেন। কেউ মোবাইলে, আবার কেউ ক্যামেরায় সেই অমূল্য দৃশ্য ধরে রাখছিলেন। প্রায় দুমিনিট সময় ধরে বাঘ দুটি সেখানে থাকার পর ধীরে ধীরে ফের জঙ্গলের ভেতরে চলে যায়। 

পর্যটকেরা জানান, চোখের সামনে সুন্দরবনের বাঘ দেখে প্রথম দিকে বিশ্বাসই হচ্ছিল না। একটু ভয়ভয়ও করছিল। বিশাল চেহারার জোড়া বাঘ দেখে সুন্দরবন ভ্রমণ তাঁদের স্বার্থক হয়েছে বলে জানালেন তাঁরা। সুন্দরবনের বাঘ কেন পৃথিবী বিখ্যাত, তাঁরা এদিন তা উপলব্ধি করলেন।

মনে করা হচ্ছে, মিষ্টি জল এবং খাবারের আশায় বাঘ দুটি সুন্দরবনের গভীর জঙ্গল ছেড়ে নদীর ধারে চলে এসেছিল। পরে মানুষের উপস্থিতি টের পেয়ে তারা আস্তে আস্তে জঙ্গলের ভেতরে অদৃশ্য হয়ে যায়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন