Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

বিজ্ঞান ‌বিষয়ক কর্মশালা বনগাঁর রাখালদাস হাইস্কুলে

 ‌‌

Science-workshop

সমকালীন প্রতিবেদন : প্রয়াত বিজ্ঞানী অভী দত্ত মজুমদার চাইতেন, বিজ্ঞান চেতনাকে গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতে। গ্রামাঞ্চলের ছেলেমেয়েদের বিজ্ঞান বিষয়ে আগ্রহী করে তুলতে। আর সেই উদ্দেশ্যেই তাঁর স্মরণে বৃহস্পতিবার বনগাঁর ছয়ঘরিয়া রাখালদাস হাইস্কুলে একটি কর্মশালা অনুষ্ঠিত হল।

স্কুলের প্রধান শিক্ষক মনোজ সাহার সহযোগিতায় এবং প্রয়াত বিজ্ঞানী অভী দত্ত মজুমদারের ছাত্র তথা অধ্যাপক ড: ‌শুভ্রজ্যোতি বিশ্বাসের উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় বনগাঁ মহকুমার ৬ টি বিদ্যালয়ের নবম থেকে দ্বাদশ শ্রেণীর ১৬০ জন ছাত্রছাত্রী অংশ নেয়। 

দৈনন্দিন জীবনে ব্যবহার্য খুবই সাধারণ, ফেলে দেওয়া জিনিসকে বিজ্ঞানের ভাষায় ব্যাখ্যা করে ছাত্রছাত্রীদের বিজ্ঞানের প্রতি আগ্রহ তৈরি করতে গ্রামাঞ্চলের স্কুলগুলিতে এই ধরনের কর্মশালা খুবই কার্যকরী বলে মনে করেন উদ্যোক্তারা। বিজ্ঞানী অভী দত্ত মজুমদার চাইতেন, গ্রামাঞ্চলের স্কুলে এই ধরনের কর্মশালা বেশি করে হোক।

বিজ্ঞানী অভী দত্ত মজুমদারের মতো তাঁরাও চান, গ্রামের স্কুলগুলিতে সেখানকার শিক্ষকেরা হাতেকলমে ব্যাখ্যা করে কর্মশালার মাধ্যমে বিজ্ঞানকে এইভাবে ছাত্রছাত্রীদের মধ্যে জনপ্রিয় করে তুলতে। আর তাতেই বিজ্ঞান পড়ার সার্থকতা লাভ করবে।

এদিনের কর্মশালায় উপস্থিত প্রয়াত বিজ্ঞানী অভী দত্ত মজুমদারের স্ত্রী, অধ্যাপিকা মালা মিত্র তাঁর অভিজ্ঞতায় জানালেন, দু‌–এক বছর আগে পর্যন্তও ছাত্রছাত্রীদের মধ্যে ইঞ্জিনিয়ারিং পড়ার প্রতি আগ্রহ বেশি দেখা যেত। কিন্তু নতুন করে বেসিক সায়েন্স অর্থাৎ পদার্থবিদ্যা, রসায়ন ইত্যাদি বিষয় নিয়ে পড়ার প্রতি আগ্রহ বাড়ছে।


এদিনের কর্মশালার বিজ্ঞান বিষয়ক আলোচনায় অধ্যাপক মহাদেব চট্টোপাধ্যায়, শুভ্রজ্যোতি বিশ্বাস, মালা মিত্র ছাড়াও অংশ নেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য এবং বর্তমানে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মেন্টর, বিজ্ঞানী অশোকরঞ্জন ঠাকুর।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন