Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

রুপো দিয়ে গড়া হল কালী প্রতিমা

 

Kali-idol-with-silver

সমকালীন প্রতিবেদন : দুর্গাপুজো হোক কিম্বা কালীপুজো, প্রতিমাশিল্পীদের ছাড়া পুজো কখনোই সম্পূর্ণ হয় না। কারণ, তাঁদের তৈরি প্রতিমাকে পুজো করেই শুরু হয় সমস্ত উৎসব। সেই রকমই একজন প্রতিমাশিল্পী হলেন হাবরার বাণীপুরের ইন্দ্রজিৎ পোদ্দার। 

কিন্তু অন্যান্য প্রতিমাশিল্পীরা যেখানে প্রতিমা তৈরি করেন কেবল মাটি দিয়ে, সেখানে ইন্দ্রজিতের তৈরি বেশিরভাগ মূর্তি তৈরি হয় সোনা, রুপো বা হিরে ইত্যাদি মূল্যবান বস্তু দিয়ে। 

এবারে তিনি প্রায় ৫৬ কেজি রুপো দিয়ে কালীমূর্তি তৈরি করেছেন। এর আগে সামুদ্রিক উপকরণ, সোনা এমনকি হিরে দিয়েও মাদুর্গার মূর্তি তৈরি করে সংবাদের শিরোনামে উঠে এসেছেন ইন্দ্রজিৎ। নজর কেড়েছেন সকলের। 

ইন্দ্রজিতের কথা অনুযায়ী, গত প্রায় ১৮ বছর ধরে শুধুমাত্র দুর্গা প্রতিমাতেই নিজের হাতের জাদু দেখিয়েছেন। সেই জন্য এবারের দুর্গাপুজোতে তেমন আলাদা কিছু করেননি। 

আর তাই লক্ষ্য ছিল কালীপুজো। আর তাই কালীপুজোর আগে থেকে তাঁর ব্যস্তা শুরু হয়। এবারে তাঁর তৈরি পাঁচটি কালী প্রতিমার মধ্যে অন্যতম হলো, ৫৬ কেজি রুপোর তৈরি কালী প্রতিমা। ব্যারাকপুরের একটি মণ্ডপে এই কালীপ্রতিমা পুজিত হচ্ছে। 

এত দামী ধাতু দিয়ে মূর্তি তৈরি হয় বলে প্রায় ৩৬ টি ক্যামেরা দিয়ে মোড়া থাকে তার ওয়ার্কশপ। থাকে স্থানীয় পুলিশের পক্ষ থেকে নিরাপত্তাও। প্রতিমা বানিয়ে যতটা না খুশি হন, তার থেকে বেশি খুশি হন যখন দর্শনার্থীদের তাঁর তৈরি প্রতিমা ভালো লাগে।


প্রতিবছর ইন্দ্রজিৎ পোদ্দার যখন এমন সোনা, রুপো বা হিরে দিয়ে প্রতিমা তৈরি করেন, তখন হাবরা থানা তথা উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন থেকে তাকে নিরাপত্তা দিয়ে সহযোগিতা করা হয়। আগামীতেও যতদিন তিনি মূর্তি তৈরি করবেন, চেষ্টা করবেন যেন তাঁর তৈরি মূর্তি মানুষের মনে আলাদা জায়গা করে নেয়।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন