Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৮ অক্টোবর, ২০২২

পরিবেশ সচেতনতার বার্তা শিক্ষক শিল্পীর

 ‌

Environmental-awareness-message

শম্পা গুপ্ত : প্লাস্টিক পরিবেশে দূষ‌ণ ছড়াচ্ছে। ফলে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার পাশাপাশি পরিবেশের যত্রতত্র তা ফেরে রাখাও ক্ষতিকারক। এর থেকে সাধারণ মানুষকে বিরত থাকতে হবে। লক্ষ্মীপুজোর মাধ্যমে এমনই বার্তা দিতে চাইছেন শিক্ষক শঙ্কর মুখার্জি।

পুরুলিয়া জেলার বেলকুঁড়ির রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের সংস্কৃত বিষয়ের শিক্ষক শঙ্করবাবু রাঁচি রোড বাই লেনের বাসিন্দা। সমাজ সচতন এই মানুষটি গত প্রায় ১৬ বছর ধরে নিজের বাড়িতে লক্ষ্মীপুজোর আয়োজন করে আসছেন। আর প্রতিবারই তিনি থিমের মাধ্যমে মানুষকে সচেতনতার বার্তা দেন।


এবছর তিনি প্লাস্টিক, পলিথিন, ফোম, থার্মোকল ইত্যাদির মতো ফেলে দেওয়া জিনিস দিয়ে মন্ডপ তৈরি করেছেন। তাঁর বক্তব্য, এইসব জিনিসগুলি পরিবেশের যেকোনও জায়গায় ফেলে রাখলে, তার থেকে পরিবেশ দূষণের সৃষ্টি হবে। তাই সেগুলিকে যথাসম্ভব ব্যবহার কম করার পাশাপাশি সেগুলিকে যাতে বাড়ির ভেতরে ঘর সাজানোর কাজে লাগানো হয় তার চেষ্টা করতে হবে।


শিক্ষক শঙ্কর মুখার্জী এবারে যে মন্ডপ তৈরি করেছেন, সেখানে দুটি পুকুরও রেখেছেন, সেখানে জল দূষণের বিষয়ে বার্তা দেওয়া হয়েছে। এর আগে তিনি ফেলে দেওয়া কলাপাতা, কলাগাছের খোলা, নানা শস্যদানা দিয়ে মন্ডপ তৈরি করেছেন। তাঁর তৈরিএই মন্ডপ দেখতে বহু মানুষ হাজির হন।




 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন