Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

আন্দোলনে মিড ডে মিল কর্মীরা

 ‌

Mid-day-meal-workers-in-agitation

সমকালীন প্রতিবেদন : শীত, গ্রীষ্ম কিম্বা বর্ষা– সারা বছর একইভাবে কাজ চালিয়ে যেতে হয় মিড ডে মিলের কাজের সঙ্গে যুক্ত মহিলা কর্মীদের। কিন্তু তাঁরা বেতন পান ১০ মাসের। মাসের শেষে বেতনের পরিমানও বর্তমান বাজার সাপেক্ষে অনেক কম। রান্না করলেও সেই খাবার খাওয়ার অধিকার তাঁদের নেই।

এমনই বেশ কিছু নেই এর মধ্যে দিয়ে চলতে গিয়ে নানা সমস্যার মধ্যে পরতে হচ্ছে মিড ডে মিলের কর্মীদের। আর তাই এবারে তাঁরা রাস্তায় নেমে আন্দোলন শুরু করলেন। বুধবার সারা বাংলা মিড ডে মিল কর্মী ইউনিয়নের বনগাঁ মহকুমা শাখার পক্ষ থেকে এই আন্দোলন সংগঠিত করা হয়।

এদিন দুপুরে সংগঠনের সদস্যারা বনগাঁ শহরে মিছিল করেন। পাশাপাশি, নিজেদের দাবির সমর্থনে বনগাঁর বাটা মোড়ে অবরোধ শুরু করেন। প্রায় আধ ঘন্টা অবরোধ চলার পর তাঁরা অবরোধ তুলে নিয়ে বনগাঁ মহকুমা শাসকের কাছে তাঁদের ১৩ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জমা দেন।

বেতন বৃদ্ধির পাশাপাশি বোনাস, স্থায়ীকরণ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে বেতন দেওয়ার ব্যবস্থা, সরকারী কর্মী হিসেবে স্বীকৃতি, মাসে ন্যূনতম ২১ হাজার টাকা বেতন, অবসরকালীন ভাতা হিসেবে এককালীন ৫ লক্ষ টাকা প্রদান, প্রতি ২৫ জন পড়ুয়া প্রতি একজন করে কর্মী নিয়োগ ইত্যাদির মতো দাবি তুলে ধরা হয়েছে।

আন্দোলনকারী মিড ডে মিল কর্মীদের আক্ষেপ, অনেক ক্ষেত্রেই মিড ডে মিলের কর্মীদেরকে চোর বদনাম নিতে হয়। এই ধরনের অসম্মান বন্ধ করার পাশাপাশি করোনাকালের বকেয়া বেতন পরিশোধেরও দাবী জানান তাঁরা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন