Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

কল্যাণ চৌবে এআইএফএফ এর সভাপতি ‌নির্বাচিত

 ‌

Kalyan-Choubey-is-the-president-of-AIFF

দেবাশীষ গোস্বামী : অবশেষে প্রত্যাশামতো সর্বভারতীয় ফুটবল সংস্থা বা এআইএফএফ এর প্রেসিডেন্ট বা সভাপতি হলেন বাংলার ফুটবলার কল্যাণ চৌবে। ৮৫ বছরের ভারতীয় ফুটবলের ইতিহাসে প্রথমবার কোনও ফুটবলার এই পদে আসীন হলেন। তিনি আগের সভাপতি প্রফুল্ল প্যাটেলের স্থলাভিষিক্ত হলেন। 

আগে প্রফুল্ল প্যাটেলের নেতৃত্বে যে কমিটি ছিল, সেই কমিটি দীর্ঘদিন নির্বাচন না করা এবং বিভিন্ন বেনিয়মের কারণে দিল্লি রাজ্য ফুটবল সংস্থা সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করে। সেই মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট প্রফুল্ল প্যাটেলের নেতৃত্বাধীন কমিটিকে ভেঙে দেয় এবং একটি অন্তর্বর্তী কমিটি তৈরি করে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কাজ চালানোর আদেশ দেন। 

কিন্তু আন্তর্জাতিক ফুটবল সংস্থা বা ফিফা এই কমিটিকে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ হিসেবে ব্যাখ্যা দিয়ে ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করে। এরপর সুপ্রিম কোর্ট ফিফার এই নির্বাসনের পরিপ্রেক্ষিতে তাদের নিযুক্ত কমিটিকে ভেঙে দেয় এবং ৪ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার নির্দেশ দেয়। 

আজ এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে দেখা যায়, মোট ৩৪ টি সংস্থার মধ্যে কল্যাণ চৌবে ৩৩ টি ভোট পেয়ে জয়লাভ করেন। তাঁর বিপক্ষে ছিলেন প্রাক্তন ভারতীয় ফুটবলার বাইচুং ভুটিয়া। তিনি মাত্র একটি ভোট পেয়েছেন। যদিও কল্যাণ চৌবে বা বাইচুং ভুটিয়া কেউই নিজের রাজ্য থেকে মনোনয়নপত্র পেশ করতে পারেননি। 

কল্যাণ চৌবে গুজরাট থেকে নিজের মনোনয়নপত্র পেশ করেছিলেন। আর বাইচুং ভুটিয়া অন্ধ্রপ্রদেশ থেকে নিজের মনোনয়নপত্র পেশ করেছিলেন। আজকের সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে সহ সভাপতি নির্বাচিত হয়েছেন কর্নাটকের এ এন হ্যারিস। কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন অরুণাচল প্রদেশের কিপা অজয়।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন