Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

বিনামূল্যের রেশন বন্ধ হয়ে যাওয়ার ইঙ্গিত

 

সমকালীন প্রতিবেদন : ‌অক্টোবর মাস থেকে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে পাওয়া বিনামূল্যের খাদ্যশস্য বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের উপসচিব রবি রঞ্জন এর একটি চিঠির পরিপ্রেক্ষিতে এমনই ইঙ্গিত মিলেছে।

জানা গেছে, অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়ানোর জন্য কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের পক্ষ থেকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রককে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু এই মুহূর্তে মেয়াদ বাড়ানোর সম্ভাবনা বাতিল করে দিয়েছে অর্থ মন্ত্রক। 

কারণ হিসেবে বলা হয়েছে, সপ্তম দফায় আরও তিন মাস এর মেয়াদ বাড়ালে কেন্দ্র সরকারের ৪৪ হাজার ৭৬২ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। এর পাশাপাশি, দেশের মজুদ খাদ্যশস্যেও টান পড়বে। এমনিতেই রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে খাদ্যশষ্যে প্রভাব পড়েছে। 

তার উপরে দেশের কয়েক কোটি মানুষকে আরও তিন মাস বিনামূল্যে খাদ্যশস্য দিতে হলে দেশের মজুদ শস্য ভান্ডারে তার প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। আর এই কারণেই নতুন করে মেয়াদ বাড়ানোর সম্ভাবনা বাতিল হয়েছে। 

উল্লেখ্য, করোনা পরিস্থিতির পর থেকে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে দেশের কয়েক কোটি মানুষকে রেশন ব্যবস্থার মাধ্যমে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের কাজ চালিয়ে যাচ্ছিল। ৩০ সেপ্টেম্বর এর মেয়াদ শেষ হচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন