Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

সানফ্রান্সিসকো রওনা দিল বাংলার দুই শিল্পীর তৈরি দুর্গা

 ‌

Durga-left-for-San-Francisco

শম্পা গুপ্ত : ‌দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশের উদ্দেশ্যে পাড়ি জমালো দুর্গাপ্রতিমা। পুরুলিয়ায় তৈরি দুর্গামূর্তি পাড়ি দিল সানফ্রান্সিসকোয়। এই দুর্গা প্রতিমা নির্মানের সঙ্গে যুক্ত ছিলেন দুই শিল্পী ভাস্কর পাল এবং হেমন্ত পাল। তাঁদের তৈরি প্রতিমা বিদেশে পুজিত হবে, এই ভেবেই আনন্দিত তাঁরা।

জানা গেছে, পুরুলিয়ার মানবাজার মহকুমা এলাকার চাঁদড়া-পায়রাচালির চিকিৎসক ডা: গোপালচন্দ্র লায়েকের জামাই ডা: তপনকুমার নায়েক বর্তমানে কর্মসূত্রে আমেরিকার সানফ্রান্সিসকো শহরের সানজোশ এলাকায় থাকেন। সেখানে বঙ্গতট নামে একটি সংস্থা প্রতিবছর দুর্গাপুজোর আয়োজন করে থাকে। 

ওই সংস্থার জন্যই প্রায় দেড় মাস আগে পুরুলিয়া ১ নম্বর ব্লকের পেঁড়রা গ্রামের বিরিঞ্চি পাল কলাভবনে এই মূর্তিটি তৈরির বরাত দেন তপনকুমার নায়েক। সম্পূর্ণ ফাইবারের কাঠামো এবং ডাকের সাজে সজ্জিত ৪ ফুটের এই প্রতিমা তৈরি করতে সময় লেগেছে প্রায় এক মাস। খরচ পরেছে প্রায় পঞ্চাশ হাজার টাকা। 

মানবাজারে তৈরি প্রতিমা বিদেশে যাত্রা করার খবরে শিল্পীদের পরিবারের লোকেরা যেমন খুশি, তেমনি উচ্ছাস দেখা গেল মানবাজার এলাকার বাসিন্দাদের মধ্যেও। মানবাজারের এক বাসিন্দা এব্যাপারে জানালেন, এই ঘটনা গোটা পুরুলিয়া জেলার মানুষের জন্য গর্বের। 

চিকিৎসক গোপালচন্দ্র লায়েক বলেন, তাঁর মেয়ে এবং জামাই দুজনেই চেয়েছিলেন, তাঁদের সংস্থায় এবার যেন পুরুলিয়ায় তৈরি প্রতিমাতেই মায়ের পুজো হয়। এখানকার শিল্পীরা তাঁদের সেই ইচ্ছের মর্যাদা রেখেছেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন