Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

ট্রেকিং এ গিয়ে নিখোঁজ ৪ বাঙালী পর্বতারোহী

4-Bengali-climbers-are-missing

সৌদীপ ভট্টাচার্য : হিমাচল প্রদেশে ট্রেকিং করতে গিয়ে নিখোঁজ হলেন বারাসতের হৃদয়পুরের বাসিন্দা চিন্ময় মন্ডল সহ ৪ জন পর্বতারোহী। বেশ কয়েক ঘন্টা কেটে গেলেও এখনও পর্যন্ত তাঁদের কোনো সন্ধান মেলে নি। নিখোঁজ পর্বতারোহীদের সন্ধান পেতে ইতিমধ্যেই ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছে উদ্ধারকারীদের একটি বিশেষ দল।

পরিবার সূত্রে জানা গেছে, হৃদয়পুরের চিন্ময় মন্ডল সহ ৬ জনের একটি দল ১৮ আগস্ট হিমাচলপ্রদেশে ট্রেকিং এর উদ্দেশ্যে কলকাতা থেকে রওনা দেয়। বেসক্যাম্পে পৌঁছানোর পর তাঁদের মধ্যে দুজন অসুস্থ হয়ে পরেন। এরপর চিন্ময় সহ ৪ জন বেসক্যাম্প থেকে সামিট এর উদ্দেশ্যে রওনা দেন।

ওইদিনই তাঁদের বেসক্যাম্পে ফিরে আসার কথা ছিল। সেইমতো সঙ্গীদের রান্না করার কথাও বলে যান তাঁরা। কিন্তু পরবর্তীতে ওয়াকিটকিতে তাঁদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এইভাবে কেটে যায় প্রায় ২৪ ঘন্টা। 

এরপর রেসকিউ ক্যাম্পে খবর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আরও ২৪ ঘন্টা পর রেসকিউ সেন্টারে খবর পৌঁছালে সেখান থেকে নিখোঁজদের সন্ধানে রওনা দেয় একটি বিশেষ দল। আজ সকাল থেকে তাঁরা সেখানে খোঁজ শুরু করেছেন।


প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, হঠাৎ করেই আবহাওয়া খারাপ হয়ে যাওয়ার কারণে সামিটের উদ্দেশ্যে রওনা হওয়া ওই দলের সঙ্গে বেসক্যাম্পের সঙ্গীদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তাঁরা হয়তো নিজেদেরকে রক্ষা করতে নিরাপদ আশ্রয়ে স্থান নিয়েছেন। 

এদিকে, চিন্ময়ের নিখোঁজ হয়ে যাওয়ার খবর হৃদয়পুরের বাড়িতে পৌঁছানোর পর কান্নায় ভেঙে পরেন তাঁর মা। তিনি চান, যেভাবেই হোক তাঁর ছেলে এবং বাকিরা নিরাপদে বাড়ি ফিরে আসুক। এব্যাপারে সরকার যেন উদ্যোগ নেয়।


চিন্ময়ের ভাই হিরন্ময় মন্ডল জানান, ব্যবসা করার পাশাপাশি দীর্ঘদিন ধরেই দাদার ট্রেকিং এ যাওয়ার নেশা রয়েছে। এর আগে হিমাচলে একাধিকবার ট্রেকিং এ গেছেন। দাদার অভিজ্ঞতা থাকায় বাকি সঙ্গীরা দাদার সঙ্গে এই ট্রেকিং এ যোগ দেন।

চিন্ময় সহ বাকি নিখোঁজেরা যাতে নিরাপদে ফিরে আসতে পারেন, তারজন্য সাহায্য প্রার্থনা করে আজ চিন্ময়ের পরিবার রাজ্যের ক্রীড়ামন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। তাঁদেরকে ফিরিয়ে আনার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে সবরকম সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে।




 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন