Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

HEAD MASTER : ‌জমানো অর্থ দিয়ে স্কুলে নতুন কক্ষ গড়লেন প্রাক্তন প্রধান শিক্ষক

The-room-was-built-by-the-former-head-teacher

শম্পা গুপ্ত : ‌শিক্ষকতা করে নিজের জমানো টাকা থেকে নিজের বিদ্যালয়ের জন্য একটি বড় কমিউনিটি কক্ষ নির্মাণ করে দিলেন স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক। ব্যতিক্রমী এমন ঘটনা পুরুলিয়ার বদলডি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে। মঙ্গলবার কবিগুরুর প্রয়াণ দিবসে ফিতে কেটে নতুন এই ভবনের উদ্বোধন করলেন শিক্ষক নিজেই। 

২০০৩ সাল থেকে পুরুলিয়ার বদলডি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতার সঙ্গে যুক্ত হন শিক্ষক ফটিকচন্দ্র মাহাতো। পরে তিনি এই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বও পালন করেন। ২০২১ সালে চাকরি থেকে অবসর গ্রহন করেন ফটিকচন্দ্র মাহাতো। 

তিনি যখন এই স্কুলের দায়িত্বে ছিলেন, তখনই অনুভব করেছিলেন, স্কুলে একটি বড় কক্ষের প্রয়োজন। আর তখন থেকেই তিনি একটু একটু করে অর্থ জমাতে থাকেন। অবসরগ্রহনের পর নিজের জমানো টাকা থেকে ৫ লক্ষ টাকা দিয়ে এই কক্ষটি নির্মাণ করান। 

স্কুলের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করুণাময় পাত্র জানান, নতুন এই কক্ষটি বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। প্রয়োজনে মিড ডে মিলও এখানে দেওয়া সম্ভব হবে। প্রাক্তন প্রধান শিক্ষকের এমন উদ্যোগে খুশি স্কুলের অন্যান্য শিক্ষক এবং পড়ুয়ারা। 

যদিও নিজের এই কাজকে উল্লেখযোগ্য কোনও ঘটনা বলে মনে করেন না প্রাক্তন প্রধান শিক্ষক ফটিকবাবু। তাঁর প্রতিক্রিয়া, ছাত্রছাত্রীদের জন্য একজন শিক্ষকের করার মতো কোনও কাজের শেষ থাকে না। সেই তুলনায় কিছুই করতে পারেন নি তিনি। 

নবনির্মিত এই ভবনের নাম দেওয়া হয়েছে 'টুসু ভবন'। ‌এদিন বিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের একটি মূর্তিরও আবরণ উন্মোচন করেন প্রাক্তন প্রধান শিক্ষক। ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে তিনি ছাত্রছাত্রীদের চরিত্র গঠনের উপর জোর দেন।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন