Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩১ আগস্ট, ২০২২

গ্রিন করিডোর ব্যবস্থায় বনগাঁ থেকে রোগীকে ‌কলকাতায়

 

Green-Corridor-system-for-patients-in-Calcutta

সমকালীন প্রতিবেদন : হৃদরোগে আক্রান্ত এক গুরুতর অসুস্থ রোগীকে গ্রেন করিডোর ব্যবস্থার মাধ্যমে বনগাঁ থেকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হল। গুরুতর অসুস্থ ওই রোগীর নাম খুরশিদ রেহান। তিনি পেট্রাপোল সীমান্তের শুল্ক দপ্তরে সহকারি কমিশনার পদে কর্মরত। এই প্রথম গ্রিন করিডোরের সাহায্যে বনগাঁ থেকে কলকাতায় কোনও রোগীকে নিয়ে যাওয়ার ব্যবস্থা হল। 

বনগাঁ হাসপাতাল এবং পুলিশ সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধে ৬ টা নাগাদ পেট্রাপোলে নিজের দপ্তরে কাজে ব্যস্ত ছিলেন ওই শুল্ক আধিকারিক। এই সময় হঠাৎ করেই তিনি অসুস্থ বোধ করেন। সহকর্মীরা এরপর তাঁকে দ্রুত বনগাঁ মহকুমা হাসপাতালে নিয়ে যান। 


হাসপাতালের চিকিৎসকেরা তাঁর শারীরিক পরীক্ষা করে দেখেন, সেই সময় তাঁর রক্তচাপ অতিমাত্রায় বেড়ে গেছে। যার কারণে তিনি হৃদরোগে আক্রান্ত হন। আর তারই কারণে তাঁর শরীরের ডান অংশ অসাড় হয়ে যায়। 


বনগাঁ হাসপাতালের এইচডিইউতে রেখে তাঁকে শারীরিকভাবে কিছুটা স্থিতিশীল অবস্থায় এনে বনগাঁ হাসপাতালের চিকিৎসকেরা তাঁকে দ্রুত কলকাতার বড় কোনও হাসপাতালে স্থানান্তরিত করার পরামর্শ দেন। কারণ, দেরি হলে তাঁর শারীরিক অবস্তা আরও খারাপের দিকে যেতে পারে বলে অনুমান করেন চিকিৎসকেরা। 


এই পরিস্থিতিতে কলকাতা থেকে বিশেষ অ্যাম্বুলেন্স আনার ব্যবস্থা করা হয়। পাশাপাশি, তাঁকে দ্রুত কলকাতায় নিয়ে যাওয়ার জন্য প্রশাসনের উদ্যোগে গ্রিন করিডোরের ব্যবস্থা করা হয়।  এরপর রাত ১১ টা ১০ মিনিট নাগাদ তাঁকে নিয়ে কলকাতার উদ্দেশ্যে রওনা দেয় অ্যাম্বুলেন্স। 


জানা গেছে, যেখানে অন্যান্য সময় বনগাঁ থেকে কলকাতায় পৌঁছাতে আড়াই ঘন্টার বেশি সময় লাগে, সেখানে এদিন গ্রিন করিডোরের মাধ্যমে দেড় ঘন্টার মধ্যে অর্থাৎ রাত ১২ টা ৪০ মিনিট নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পৌঁছে যায় ওই অ্যাম্বুলেন্স। এরপর তাঁকে সেই হাসপাতালে ভর্তি করে প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন