Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

‌মহিলা স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে উত্তাল জেলা স্বাস্থ্য দপ্তর প্রাঙ্গণ

Death-of-female-health-worker

শম্পা গুপ্ত : ‌মহিলা স্বাস্থ্যকর্মীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হল পুরুলিয়ায়। মৃত স্বাস্থ্যকর্মীর নাম রিঙ্কু গড়াই (৪২)। তিনি পুরুলিয়ার বাঘমুণ্ডীর তুন্তুড়ি উপস্বাস্থ্য কেন্দ্রের কমিউনিটি হেলথ অ্যাসিস্ট্যান্ট পদে কর্মরত ছিলেন। ‌স্বাস্থ্য আধিকারিকের মানসিক চাপের ফলে তাঁর মৃত্যু হয়েছে, এই অভিযোগ তুলে এদিন বিক্ষোভ দেখান সহকর্মীরা।

অভিযোগ, রিঙ্কু গড়াইয়ের সঙ্গে চূড়ান্ত দুর্ব্যবহার করেন ডিপিএইচএনও কৃষ্ণা দাস। সোমবার সন্ধেয় রিঙ্কুকে পুরুলিয়া জেলা স্বাস্থ্য ভবনে ডেকে পাঠান ওই আধিকারিক। পুরুলিয়া শহর থেকে তুন্তুড়ি প্রায় আশি কিলোমিটার দূরের পথ এবং সেইসময় পুরুলিয়ায় যাওয়া তাঁর পক্ষে খুবই কঠিন, একথা জানানোর পরেও কোনও লাভ হয়নি।

এই পরিস্থিতিতে একপ্রকার বাধ্য হয়ে একজনের বাইকে করে পুরুলিয়া জেলা স্বাস্থ্য দপ্তরে হাজির হন রিঙ্কু। সেখানে পৌঁছানোর পর কাজ মিটিয়ে তাঁকে সন্ধেবেলায় ছাড়া হয়। তখন বাইকে করেই বাড়ি ফেরার জন্য রওনা হন তিনি। বাড়ি ফেরার পথে জয়পুরের কাছে বাইক থেকে হঠাৎ করে পড়ে যান তিনি। আর তাতেই মৃত্যু হয় তাঁর। 

রিঙ্কুর সহকর্মীদের অভিযোগ, ইদানিং রিঙ্কুকে প্রচণ্ড মানসিক চাপ দেওয়া হচ্ছিল। আর সেই মানসিক চাপের কারনেই উনি বাইক থেকে পড়ে গিয়ে মারা যান। এই ঘটনার পর মঙ্গলবার জেলা স্বাস্থ্য দপ্তরে জড় হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন সিএইএ এবং হেলথ অ্যাসিস্ট্যান্ট (ফিমেল) পদে কর্মরতরা। তাঁদের আরও অভিযোগ, কিছু আধিকারিকের দুর্ব্যবহার ইদানিং মাত্রাছাড়া হয়ে উঠেছে।

বিক্ষোভের মধ্যেই মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ কুনালকান্তি দে তাঁদের বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হন। অভিযুক্ত স্বাস্থ্য দুই আধিকারিকের শাস্তির দাবীতে ৩২ নম্বর জাতীয় সড়ক অবরোধ শুরু করে দেন তাঁরা। মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দপ্তরের সামনে মৃতদেহ রেখে শুরু হয় স্লোগান। পরিস্থিতি সামাল দিতে মহিলা পুলিশ সহ ঘটনাস্থলে হাজির হন পুলিশ কর্তারা।

সন্ধে পর্যন্ত দফায় দফায় আলোচনার পর ৫ জনের একটি তদন্ত কমিটি গড়া হয়। তাঁরা আগামী ১৫ দিনের মধ্যে এব্যাপারে তদন্ত রিপোর্ট জমা দেবেন। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে। অন্যদিকে, মৃত স্বাস্থ্য কর্মির ছেলে যোগেশ্বর গড়াই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন