Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৭ জুন, ২০২২

তিন শবর পড়ুয়ার পড়াশোনার ভার নিল স্কুল

The-school-took-charge-of-the-study

শম্পা গুপ্ত : ‌দিন আনা দিন খাওয়া পরিবার। আর তাই সংসারের হাল ধরতে কখনও কখনও নিজেদেরকেও দিনমজুরির কাজ করতে হয়। এইরকম একটি প্রকূল পরিস্থিতির মধ্যে পড়াশোনা চালিয়ে গিয়ে এবারে মাধ্যমিক পাশ করল পুরুলিয়ার বরাবাজার ব্লকের ভবানীপুর হাইস্কুলের তিন শবর পড়ুয়া।  

পুরুলিয়ার আদিম জনজাতির মধ্যে অন্যতম শবর এই জাতি। তাদের মধ্যে পড়াশোনার হার খুবই কম। এমন পরিবেশ থেকে তিন তিনজন পড়ুয়ার মাধ্যমিক পরীক্ষায় পাশের ঘটনা অনেককেই অবাক করে দিয়েছে। 

ভবানীপুর হাইস্কুল থেকে পাশ করা দুলাল শবর তাদের গ্রামের নিশ্চিন্তপুর শবরটোলা থেকে এই প্রথম মাধ্যমিক পাশ করল। সেই স্কুলেরই আর এক ছাত্র জেরিয়া গ্রামের নয়ন শবর জানায়, লকডাউনের সময় দু বছরের বেশি সময় ধরে স্কুলে ক্লাস হয়নি।  

দুলাল শবর, নয়ন শবরদের নিজের স্মার্টফোন না থাকায় তারা স্কুলের অনলাইন ক্লাসে অংশ নিতে পারে নি। পাশাপাশি, তাদের প্রাইভেট টিউটরও ছিল না। এই সুবিধাগুলি পেলে মাধ্যমিকের ফল হয়ত আরও একটু ভালো হত বলে মনে করছে তারা। 

দুলাল, নয়নদের মতো বেলডি গ্রামের চৈতন শবরও তাদের সম্প্রদায় থেকে এবারে প্রথম মাধ্যমিক পাশ করলো। এই তিন ছাত্রই এবারে ভবানীপুর হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। সেই স্কুলের প্রধান শিক্ষক তাপস বন্দ্যোপাধ্যায় এব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, এই প্রথম তাদের স্কুল থেকে শবর জনজাতির তিনজন ছাত্র একসঙ্গে মাধ্যমিক পাশ করল। 

তাদের এই সাফল্যে খুশি স্কুল কর্তৃপক্ষ। আর তাই স্কুল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে এই তিন শবর ছাত্রের পরবর্তী পড়াশোনা সংক্রান্ত যাবতীয় সহায়তা করবে স্কুল কর্তৃপক্ষ। স্কুলের এক সহকারী শিক্ষক কুনাল সেন জানান, '‌ওই তিনজন তাদের পরিবারে প্রথম মাধ্যমিক পাশ করলো। ওরা আরও পড়তে চায়। তাই আমরা ওদের পাশে থাকবো।'



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন