Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৩ জুন, ২০২২

এই রাজ্যে অনুষ্ঠানে না জাতীয়স্তরের দুই শিল্পীর

 

দেবাশীষ গোস্বামী : সর্বভারতীয় স্তরে‌র সঙ্গীত শিল্পীরা কি পশ্চিমবঙ্গ থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছেন? তবে কি পশ্চিমবঙ্গে সাংস্কৃতিক জগতে দুর্দিন শুরু হল। গত ১ জুন নজরুল মঞ্চে কলেজ ফেস্টে গান গাইতে এসে  সঙ্গীত শিল্পী কেকে এর মৃত্যু হয়। 

এই মৃত্যু নিয়ে ইতিমধ্যেই জাতীয় স্তরে নানাবিধ বিতর্কের সৃষ্টি হয়েছে। সংগীত শিল্পী কেকের মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক, সেটি তদন্ত সাপেক্ষ। কিন্তু জাতীয় স্তরে পশ্চিমবঙ্গের সংগীত জগতে অনুষ্ঠান ব্যবস্থার উপর কিছুটা হলেও বিরূপ মনোভাব দেখা যাচ্ছে। 

ইতিমধ্যেই মুম্বইয়ের কোনও কোনও শিল্পী পশ্চিমবঙ্গকে বয়কট করার আহ্বান জানিয়েছেন। জাতীয় স্তরের দুই বিখ্যাত শিল্পী সুনিধি চৌহান এবং জুবিন নটিয়াল এর শিয়ালদার সুরেন্দ্রনাথ কলেজ ফেস্টে আসার কথা ছিল। কিন্তু তাঁরা ইতিমধ্যেই এই শো বাতিল করেছেন। 

তবে আশার কথা এই যে, পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই নজরুল মঞ্চে অনুষ্ঠান করার জন্য বিভিন্নরকমের শর্তাবলী আরোপ করেছে। যেমন, নজরুল মঞ্চে অনুষ্ঠান করতে গেলে এবার থেকে অনুষ্ঠান চলাকালীন দুটো অ্যাম্বুলেন্স রাখতেই হবে। দুজন ডাক্তারকে উপস্থিত রাখতে হবে। দ্বিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে। এই শর্তগুলি মেনে নজরুল মঞ্চে অনুষ্ঠান করা যথেষ্ট খরচসাপেক্ষ। 

এখন দেখার বিষয়, কোনও প্রতিষ্ঠান এতো খরচ করে অনুষ্ঠানের আয়োজন করে কি না। প্রতিবছরই কলেজগুলি বিভিন্ন নামিদামি শিল্পীদের নিয়ে ফেস্টের ব্যবস্থা করে। এর মধ্যে কয়েকটি কলেজ তো ফেস্টে বিশাল অংকের টাকা খরচ করে। সংগীতশিল্পী কেকের মৃত্যুর পর এই লাগামছাড়া অর্থের উৎস নিয়ে অনেক প্রশ্ন উঠেছে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন