Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২১ জুন, ২০২২

আন্তর্জাতিক যোগ দিবস পালিত হল দেশজুড়ে

 ‌

দেবাশীষ গোস্বামী : ২১ জুন ইন্টারন্যাশনাল যোগা ডে বা আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হয়। ২০১৫ সাল থেকে এই দিনটি পালিত হচ্ছে। করোনার কারণে গত দু বছর এই যোগ দিবস পালন করা সম্ভব হয় নি। বিশ্বের বিভিন্ন জায়গার সঙ্গে ভারতবর্ষের বিভিন্ন স্থানে মূলত কেন্দ্রীয় সরকারের উদ্যোগে যোগা ডে উপলক্ষে প্রদর্শনীরও আয়োজন করা হয়ে থাকে। 

ভারতীয় সেনাবাহিনী সহ বিভিন্ন কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থায় এই দিনটি বিভিন্ন যোগ প্রদর্শনীর মাধ্যমে  দিনটি পালিত হয়। মূলত সর্ব সাধারণের মধ্যে যোগব্যায়ামের ভাবনাকে জাগিয়ে তোলার জন্য এই দিনটি পালন করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ কর্নাটকের মহীশুরে যোগ ব্যায়াম করে এই দিনটি পালন করেন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর রাজভবনে যোগ ব্যায়ামের মাধ্যমে এই দিনটি পালন করেন। 

National Cadet corps বা এনসিসি ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে স্কুল–কলেজের ছেলেমেয়েদের নিয়ে এই দিনটি সাড়ম্বরে পালন করে। এই উপলক্ষে বনগাঁয় সিক্স বেঙ্গল ব্যাটালিয়ন এনসিসির তরফে বিভিন্ন স্কুল-কলেজে এই দিনটি পালন করে। মূল অনুষ্ঠানটি হয় বনগাঁয় ব্যাটেলিয়ানে সদরে। সেখানে সুবেদার মেজর সত্যভীরের পরিচালনায় এই যোগব্যায়াম অনুষ্ঠিত হয়। প্রায় ২৪০০ শো ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন