Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৩ জুন, ২০২২

রেকর্ড দামে বিক্রি আইপিএলের মিডিয়া স্বত্ব

 ‌

IPL-media-rights

দেবাশীষ গোস্বামী : ‌রেকর্ড দামে বিক্রি হলো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড দ্বারা আয়োজিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL )  মিডিয়া স্বত্ব। এরফলে IPL হলো বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়া প্রতিযোগিতা। এর আগে ছিল EPL বা ইংলিশ প্রিমিয়ার লিগ। BCCI প্রতি ৫ বছর অন্তর এই প্রতিযোগিতাযর মিডিয়া স্বত্ব বিক্রি করে থাকে। 

আজ আগামী পাঁচ বছর অর্থাৎ ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত সময়ের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি করা হয়। পুরো মিডিয়া স্বত্বকে ৪ ভাগে ভাগ করা হয়। এরা হলো এ, বি, সি এবং ডি‌। আজ এ এবং বি মিডিয়া স্বত্বের টেন্ডার ওপেন করা হয়। এ হলো শুধুমাত্র ভারতীয় উপমহাদেশের টিভি সম্প্রচার স্বত্ব। বি হলো একই অঞ্চলে ডিজিটাল টিভি সম্প্রচার স্বত্ব। 

জানা গেছে, এবার দুটো আলাদা আলাদা কোম্পানি এ এবং বি এর সম্প্রচার স্বত্ব লাভ করেছে। এ সম্প্রচার স্বত্ব লাভ করেছে স্টার ইন্ডিয়া টিভি। ৫ বছরের জন্য তাদের দেয় অর্থের পরিমান ২৩,৫৭৫ কোটি টাকা। বি এর সম্প্রচার স্বত্ব পেয়েছে রিলায়েন্স এবং ভায়াকম যৌথভাবে। তাদের দেয় অর্থ হলো ২০,৫০০ কোটি টাকা। অর্থাৎ হিসেব করে দেখা যাচ্ছে আগামী পাঁচ বছর বিসিসিআই আইপিএলের ম্যাচ প্রতি ১০০.৫ কোটি টাকা আয় করবে। এই হিসেব বছরে ৭৪ টি আইপিএল ম্যাচ হিসেবে ধরা হয়েছে।  

আরও জানা গেছে, আগামী ২ বছর পর এই ম্যাচের সংখ্যা বেড়ে ৯৪ হতে পারে। তখন এই আয়ের পরিমাণ অনেকটাই বেড়ে যাবে। এবারে এই মিডিয়া সম্প্রচারের স্বত্ব পাওয়ার জন্য মোট ৪টি টিভি কোম্পানি প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। এরা হলো– স্টার ইন্ডিয়া, রিলায়েন্স ও ভায়াকম যৌথভাবে, সোনি এন্টারটেইনমেন্ট এবং জি টিভি। 

২০১৬ সালে ৫ বছরের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছিল। সেটি পেয়েছিল স্টার ইন্ডিয়া। তাদের দেওয়া অর্থের পরিমাণ ১৬৩৪৭.৫ কোটি টাকা। অর্থাৎ এবারে গতবারের থেকে আড়াই গুণ বেশি অর্থে মেডিয়া স্বত্ব বিক্রি হলো। যদিও বিসিসিআইয়ের আশা ছিল এবারে মিডিয়া স্বত্ব  ৫০,০০০ কোটি টাকায় বিক্রি হবে। সি এবং ডি এর মিডিয়া স্বত্বও বিক্রি করা হবে। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন