Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৫ মে, ২০২২

বাডমিন্টনে ইতিহাস ভারতের, প্রথমবার টমাস কাপ জয়

 ‌

History-of-Badminton-in-India

দেবাশীষ গোস্বামী : বাডমিন্টন খেলায় ইতিহাস সৃষ্টি করলো ভারত। আন্তর্জাতিক বাডমিন্টনের আসরে চ্যাম্পিয়ন হয়ে টমাস কাপ জয় করলো ভারত। এই সাফল্য ভারতের বাডমিন্টনের ইতিহাসে প্রথম। ফলে নতুন রেকর্ড সৃষ্টি হল ভারতের ক্রীড়াক্ষেত্রে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই খুশি ভারতের ক্রীড়াপ্রেমীরা। ভারতীয় পুরুষ ব্যাডমিন্টন দলকে থমাস কাপ জয়লাভ করার জন্য ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী তাঁদেরকে শুভেচ্ছা জানিয়েছেন।

টমাস কাপ আন্তর্জাতিক বাডমিন্টনের সবচেয়ে বড় প্রতিযোগিতায়গুলোর মধ্যে একটি। আজ থাইল্যান্ডে অনুষ্ঠিত ফাইনালে ভারতের পুরুষ বাডমিন্টন দল গতবারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার পুরুষ দলকে ৩-০ ফলাফলে হারিয়ে এবারের টমাস কাপ জিতে নিল। খেলার ফলাফল দেখেই বোঝা যায়, একছত্র প্রাধান্য রেখে ভারতীয় পুরুষ দল এই প্রতিযোগিতায় জয়ী হয়েছে। 

৭৩ বছরের পুরোনো এই প্রতিযোগিতায় ভারতীয় দল প্রথমবার এই প্রতিযোগিতায় জয়ী হল। বিজিত ইন্দোনেশিয়া দল এর আগে ২১ বার ফাইনালে উঠে। তারমধ্যে ১৪ বার এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে। বিজয়ী ভারতীয় ব্যাডমিন্টন দলের অংশগ্রহণকারীরা হলেন লক্ষ্য সেন, কিদাম্বি শ্রীকান্ত, সাত্ত্বিক সাইরাজ ও চিরাগ শেট্টি। প্রথম দুজন সিঙ্গেলসে অংশগ্রহণ করেছেন এবং শেষ দুজন ডাবলসে। 

ফাইনালে ওঠার পথে ভারতীয় পুরুষ ব্যাডমিন্টন দল গ্রুপ লীগে জার্মানিকে ৫-০, কানাডাকে ৫-০ হারিয়ে জয়লাভ করলেও চাইনিজ তাইপের কাছে ২-৩ তে হেরে যয়। কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়াকে ৩-০ এবং সেমিফাইনালে ডেনমার্কে ৩-২ তে হারিয়ে ফাইনালে পৌঁছায়। এই প্রতিযোগিতায় মহিলা বিভাগে দক্ষিণ কোরিয়া এবছর জয়লাভ করেছে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন