Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১০ মে, ২০২২

একাধিক দাবিতে কারখানার বাইরে অবস্থান বিক্ষোভ

 

Demonstration-of-location-outside-the-factory

শম্পা গুপ্ত : দূষন নিয়ন্ত্রন, কর্মসংস্থান সহ একাধিক দাবি‌তে একটি বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানায় অবস্থান বিক্ষোভে বসলেন বোঁড়া গ্রামের শতাধিক গ্রামবাসি। মঙ্গলবার সকালে নিতুরিয়া থানার বোঁড়া গ্রামের কাছে গ্রামবাসিরা বেশ কয়েকদফা দাবির সমর্থনে এই অবস্থান বিক্ষোভ করেন। ঘটনার খবর পেয়ে অপ্রীতিকর ঘটনা রুখতে সেখানে হাজির হয় নিতুরিয়া থানার পুলিশ।  

জানা গেছে, গত ১৫ এপ্রিল কিছু সংস্যা নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য আবেদন জানানো হয়েছিল। তাদেরকে ৭ দিন সময় দেওয়া হয়েছিল। তারপরে ৩ সপ্তাহ কেটে গেছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ কোনও প্রতিক্রিয়া না জানানোয় তাঁরা আন্দোলনে নামতে বাধ্য হন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

এদিন কারখানার গেটের পাশে তাঁরা শান্তিপূর্নভাবে অবস্থান বিক্ষোভে সামিল হন। কারখানার উৎপাদনে কোনওরকম ব্যাঘাত না ঘটে, তারজন্য কারখানার মূল গেটের বাইরে অবস্থান বিক্ষোভ করেন তাঁরা। তাঁদের দাবিগুলির মধ্যে রয়েছে– কারখানার জমিদাতা এবং নিকটবর্তী গ্রামবাসী হওয়াতে কারখানার দূষনের কারনে সমস্যা। কারখানা থেকে নির্গত ধোঁয়া ও ধূলোতে পুকুর, চাষযোগ্য জমি, বসতবাড়ি এমনকি মানুষের শরীরে খারাপ প্রভাব পরছে। 

এছাড়া, গ্রামের নলকূপ এবং কূয়োর জলস্তর দিন দিন নীচে নেমে যাচ্ছে। ফলে গ্রামবাসীরা প্রচণ্ড জলকষ্টে পরছেন। কারখানায় কর্মরত বোঁড়া গ্রামের শ্রমিকদের ওপর বিমাতৃসূলভ আচরন করা হচ্ছে। এই দাবি সমূহের সমস্যা সমাধানের পাশাপাশি যাতে কর্মসংস্থান হয় সেদিকে নজর দেওয়ার দাবি জানানো হয় এদিন। আন্দোলন চলাকালীন কারখানা কর্তৃপক্ষ আলোচনা করার জন্য আহ্বান জানায়। আলোচনা ফলপ্রসু হয়েছে বলে দাবি করা হয়েছে।‌



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন