Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

তিনদিনের শিশু সন্তানকে নিয়ে হাসপাতালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা

 ‌

Higher-secondary-examination-at-the-hospital

শম্পা গুপ্ত : ‌উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবায়িত করতে তিনদিনের শিশু সন্তানকে নিয়ে পাশে শুইয়ে হাসপাতালের বেডে বসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিলেন এক গৃহবধূ। তাঁর ইচ্ছেয় এবং প্রশাসনের সহযোগিতায় হাসপাতালে বসেই পরীক্ষা দিলেন অনিতা মাহাতো নামে ওই পরীক্ষার্থী। তাঁর এই মনের জোর দেখে হতবাক্ হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা। 

ছোটবেলা থেকেই উচ্চ শিক্ষার প্রতি আগ্রহ পুরুলিয়ার ঝালদার খামার হাইস্কুলের ছাত্রী অনিতা মাহাতোর। পরিস্থিতির কারণে পড়াশোনা চলাকালীন তাঁর বিয়ের ব্যবস্থা হয়। অন্ত:সত্তা অবস্থাতেই তিনি উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে শুরু করেন।

১৬ এপ্রিল প্রসব যন্ত্রণা নিয়ে ঝালদা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হন তিনি। সেখানে পুত্র সন্তানের জন্ম দেন। এরইমধ্যে মঙ্গলবার কম্পিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষা ছিল। তখন তাঁর সন্তানের বয়স মাত্র তিনদিন। তখনও তিনি সন্তানকে নিয়ে হাসপাতালে।

এই অবস্থাতেই স্বামী রাসবিহারী মাহাতোর কাছে পরীক্ষা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন। সেই অনুযায়ী তাঁর স্বামী স্কুল এবং হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। তাঁদের সহযোগিতায় হাসপাতালের বেডে বসেই পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়।

পরীক্ষা শেষে অনিতা জানান, পরীক্ষা যথেষ্ট ভালো হয়েছে। স্কুলের শিক্ষিকা সুলেখা মাহাতো জানান, অনিতার এই সাহস এবং অধ্যাবসায় অন্য পড়ুয়াদের অনুপ্রাণিত করবে। আগামী দিনগুলিতে এভাবেই উচ্চশিক্ষার পথে এগিয়ে যেতে চান অনিতা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন