Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৩০ এপ্রিল, ২০২২

ফের জঙ্গলে আগুন, দমকলের চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে

 ‌

Fire-in-the-forest-again

শম্পা গুপ্ত : পুরুলিয়া জেলার বাঘমুন্ডি ব্লকের বীরগ্রাম অঞ্চলের পাটাহেঁসাল কারিহেন্সা রাস্তার পাশে হাড়শালী জঙ্গলে বিধ্বংসী আগুনের ঘটনা ঘটল। গ্রামবাসীদের পাশাপাশি দমকলের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এদিন হঠাৎ করেই আগুনের লেলিহান শিখা এবং প্রচুর ধোঁয়া বের হতে দেখেন স্থানীয় বাসিন্দারা। 

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, জঙ্গলে দাউদাউ করে আগুন জ্বলছে দেখা যায়। আগুনে জঙ্গলের অর্ধেক অংশ পুড়ে যায়।খবর দেওয়া হয় স্থানীয় থানা এবং দমকলে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকল। ঘটনাস্থলে পৌঁছায় পুলিশও। তার আগেই আগুন নেভানোর কাজে হাত লাগান স্থানীয়রা।

বেশ কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনী। তবে পাশে ফাঁকা জমি থাকায় প্রবল হাওয়ার কারণে জঙ্গলে আগুন নেভানোর কাজে অসুবিধার সম্মুখীন হতে হয় দমকল কর্মীদের। দমকলের এবং স্থানীয় মানুষের অনুমান, পথ চলিত কোনও মানুষ হয়তো ধুমপান করে তার শেষাংশ জঙ্গলে ছুঁড়ে ফেলেন। শুকনো পাতায় সেই আগুন সহজে ধরে যায়। 

এদিনের অগ্নিকান্ডে জঙ্গলের অর্ধেক অংশ গ্রাস করে নেয়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, যেভাবে একের পর এক জঙ্গলে আগুন লাগার ঘটনা ঘটছে, তাতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। তার সঙ্গে জঙ্গলের পশু, পাখিরাও ক্ষতিগ্রস্থ হচ্ছে। স্থানীয়দের দাবি, এই ধরনের ঘটনা বন্ধ করতে প্রশাসনকে কড়া পদক্ষেপ করা প্রয়োজন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন