Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

রামপুরহাট কান্ডে গ্রাম ছাড়লো নিহত ভাদু সেখের পরিবার

 

The-family-of-the-slain-Vadhu-Sheikh-left-the-village

সমকালীন প্রতিবেদন : ‌খুন এবং পাল্টা গ‌ণহত্যার ঘটনায় বীরভূমের রামপুরহাটের বগটুই গ্রাম ছাড়লেন নিহত ভাদু সেখের পরিবার। মঙ্গলবার ভাদু সেখের মৃতদেহ কবরস্থ হওয়ার পরপরই তাঁরা গ্রাম ছাড়ার প্রস্তুতি নেন। এরপর সন্ধে সাতটা নাগাদ বাড়ির সমস্ত আসবাবপত্র গাড়ীতে তুলে গ্রাম ছাড়ের এই পরিবারের মোট ১৬ জন সদস্য।  

সোমবার রাত থেকে রামপুরহাটের বগটুই গ্রামে যে নারকীয় ঘটনা ঘটেছে, তার জেরে নিরাপত্তার অভাব বোধ করে ভাদু সেখের পরিবার গ্রাম ছাড়লেন বলে দাবী করেছেন তাঁরা। এদিকে, অগ্নিদগ্ধ হয়ে রামপুরহাট সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধিন কিয়ান সেখ নামে এক কিশোর মঙ্গলবার সন্ধের পর থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায়। 

সোমবার রাত সাড়ে আটটা নাগাদ নিজের গ্রামে জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে ফোনে কথা বলছিলেন বীরভূমের রামপুরহাট থানার বড়শাল গ্রাম পঞ্চায়েতের তৃণমূল উপপ্রধান ভাদু শেখ। সেই সময় কয়েক জন দুষ্কৃতী এসে তাঁকে লক্ষ্য করে বোমা ছোড়ে। বোমার আঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এই ঘটনার পরেই ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পরে বগটুই গ্রামে। 

রাতেই ওই এলাকার ৫ টি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। বাইরে থেকে ঘরের দরজা আটকে দিয়ে আগুন লাগিয়ে দেওয়া হয়। ঘটনার খবর পেয়ে দমকল বাহিনী ঘটনাস্থলে হাজির হয়ে আগুন নেভানোর কাজে নেমে পরে। দমকল বাহিনীর দাবি, তাঁরা রাতে ৩ টি এবং আজ সকালে একটি বাড়ি থেকেই আরও ৭ টি অগ্নিদগ্ধ মৃতদেহ উদ্ধার করে। যদিও রাজ্য পুলিশের এডিজি সঞ্জয় সিং জানিয়েছেন, মোট ৮ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। 

এই ঘটনার পর জেলা শাসক, জেলা পুলিশ সুপারের পাশাপাশি সঞ্জয় সিং এর নেতৃত্বে গঠিত ৫ সদস্যের সিটের দল ঘটনাস্থল পরিদর্শন করে। আগুন লাগার কারণ জানতে ফরেনসিক দল আলাদাভাবে তদন্ত করছে। উপপ্রধান খুনের ঘটনার জেরেই এই পাল্টা গণহত্যা বলে দাবি করেছে বিরোধীরা। এই ঘটনায় এপর্যন্ত ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রাণভয়ে ওই গ্রামের প্রচুর মানুষ এলাকাছাড়া। 

ঘটনার খবর পেয়ে এদিন ওই গ্রামে যান রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, আশিষ ব্যানার্জী সহ অন্যান্যরা। পরে বিকেলে সাংবাদিকদের কাছে তিনি অভিযোগ করেন, রাজ্যের বদনাম করতে পরিকল্পিতভাবে এই ধরনের অশান্তি বাধানো হচ্ছে। পুলিশকে বলা হয়েছে, যারাই এই ধরনের ঘটনার সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে হবে। 

রামপুরহাটের এই ঘটনায় সিটের পাশাপাশি তদন্তে নেমেছে সিআইডিও। কর্তব্যে গাফিলতির অভিযোগে ইতিমধ্যেই রামপুরহাট থানার আইসি এবং এসডিপিওকে অপসারিত করা হয়েছে। 

রামপুরহাটের এই গণহত্যার ঘটনায় কেন্দ্রীয় হস্তক্ষেপ চেয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি, তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী তথা পুলিশ মন্ত্রী মমতা ব্যানার্জীর পদত্যাগের দাবি করেছেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন