Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৮ মার্চ, ২০২২

রেলের জমি লিজ দেওয়ার বিরুদ্ধে আন্দোলনে এআইইউটিইউসি

 ‌

Movement-against-leasing-of-railway-land

সমকালীন প্রতিবেদন : রেলের জমি লিজ দেওয়ার নাম করে প্রমোটারদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এই অভিযোগ তুলে আন্দোলন সংগঠিত করছে অল ইন্ডিয়া ইউনাইটেড ট্রেড ইউনিয়ন সেন্টার (এআইইউটিইউসি)। সংগঠনের দাবি, এইভাবে সরকারি সম্পত্তি পুজিপতিদের হাতে দিয়ে দেওয়া হচ্ছে। সংগঠনের রাজ্য সম্পাদক এব্যাপারে একটি প্রেস বিবৃত্তিও প্রকাশ করেছেন। 

সংগঠনের পক্ষ থেকে জানা গেছে, হাওড়া জেলার লিলুয়ায় রেলের জমি প্রোমোটিং করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর বিরুদ্ধে ‌অল ইন্ডিয়া ইউনাইটেড ট্রেড ইউনিয়ন সেন্টার (‌এআইইউটিইউসি)‌এর রাজ্য সম্পাদক অশোক দাস এক বিবৃতিতে জানিয়েছেনন, রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ) সিদ্ধান্ত নিয়েছে, বিলাসবহুল আবাসন তৈরী করার জন্য হাওড়া জেলার লিলুয়ায় ১৩০ কাঠা জমি প্রোমোটারদের হাতে তুলে দেবে। 

ইতিমধ্যেই এই সংক্রান্ত দরপত্র তারা বাজারে ছেড়েছে। এআইইউটিইউসির পক্ষ থেকে এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করা হয়েছে। সংগঠনের দাবি, অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। সংগঠনের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে, কেন্দ্রীয় সরকার মালিকশ্রেণীর স্বার্থে একের পর এক সরকারি ও রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রগুলি বেসরকারিকরণ করছে। 

জলের দরে সরকারি সম্পত্তি একচেটিয়া মালিকদের কাছে লিজ দেওয়ার নামে তুলে দেওয়া হচ্ছে। সংগঠন মনে করে, এখনই সরকারকে সরকারি সম্পত্তি লিজ বা বিক্রি করা বন্ধ করতে বাধ্য করতে না পারলে সমস্ত জাতীয় সম্পত্তি লিজ বা বিক্রি করে দিয়ে দেশকে দেওলিয়া করে দেবে। 

তাই দেশের সমস্ত শ্রমজীবী মানুষ ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষের কাছে তাদের আহ্বান, কেন্দ্রীয় সরকারের জাতীয় সম্পত্তি লিজ বা বিক্রি করার এই নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তুলতে হবে এবং সরকারকে বাধ্য করতে হবে এই নীতি বাতিল করতে।



৩টি মন্তব্য:

  1. রেল এর জমিতে সরকারকে ই প্রজেক্ট করতে হবে।lease এর নামে বেসরকারিকরন নয়।

    উত্তরমুছুন
  2. বেসরকারি মালিকদের মুনাফা করার সুযোগ দেয়া হচ্ছে কেন।

    উত্তরমুছুন