Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১১ মার্চ, ২০২২

বনগাঁর মিলনপল্লী পার্কিং এর মূল্য কমানোর দাবিতে আন্দোলনে

  

In-the-movement-to-reduce-the-price-of-Milonpalli-parking-in-Bangaon

সমকালীন প্রতিবেদন : বনগাঁয় রপ্তানী বানিজ্যের ট্রাক পার্কিং এর অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে সামিল হল এই বানিজ্যের সঙ্গে যুক্ত ৮ টি সংগঠন। পেট্রাপোল এক্সপোর্ট–ইমপোর্ট সমন্বয় কমিটি নামে নতুন একটি সংগঠন তৈরি করে তারা রাজ্যের মুখ্যমন্ত্রী, পরিবহন দপ্তর সহ বিভিন্ন স্তরে তাদের দাবি পেশ করেছেন। তাদের দাবি, অবিলন্বে পুরনো পার্কিং মূল্য চালু করতে হবে।

১৯৯৫ সালে বনগাঁ পুরসভার উদ্যোগে মিলনপল্লীতে পার্কিং জোন তৈরি হয়। শুরুতে ট্রাক প্রতি মূল্য ছিল দৈনিক ৫ টাকা। সেই মূল্য একটু একটু করে বেড়ে বর্তমানে দাঁড়ায় ৮০ টাকা। ৭ ফেব্রুয়ারী থেকে এই পার্কিং এর দায়িত্ব নেয় রাজ্য পরিবহন দপ্তর। আর তখন থেকেই নতুন মূল্য কার্যকরী হয়। 

নতুন তালিকা অনুযায়ী সেখানে দেখা যাচ্ছে, একদিনের জন্য এই পার্কিং এ গাড়ি রাখতে দিতে হচ্ছে প্রায় ৯৬০ টাকা। ব্যবসায়ীদের দাবি, এই পার্কিং এ একটি গাড়ি প্রবেশ করার পর সেই গাড়ি পেট্রাপোল সীমান্তের উদ্দেশ্যে যাবার অনুমতি পেতে ৩৫ থেকে ৪৫ দিন লেগে যায়। ফলে এতোদিন দাঁড়িয়ে থাকার কারণে নতুন মূল্য তালিকা অনুযায়ী একেকটি গাড়িকে পার্কিং চার্জ বাবদ ৩৩ হাজার থেকে ৪৩ হাজার টাকা দিতে হবে। 

পেট্রাপোল এক্সপোর্ট–ইমপোর্ট সমন্বয় কমিটির সদস্য অসীম সেন জানান, 'বনগাঁ বাদ দিয়ে হিলি, চেংড়াবান্দা, ফুলবাড়ি সীমান্ত দিয়ে যেসব ট্রাক বাংলাদেশে পন্য নিয়ে যায়, সেখানে একদিকে যেমন ট্রাকের চাপ কম, ট্রাক অনেক দ্রুত বাংলাদেশে প্রবেশের অনুমতি পায়। ফলে সেখানে ট্রাককে ৩–৪ দিনের বেশি দাঁড়িয়ে থাকতে হয় না। অন্যদিকে পেট্রাপোল সীমান্তে অনেক বেশি সময় লাগে। ফলে এখানকার পার্কিং থেকে একটি ট্রাক বের হতে ৩৫–৪৫ দিন লেগে যায়।'

‌বুদ্ধদেব বিশ্বাস নামে আর সদস্য তথা পরিবহন ব্যবসায়ী জানান, 'বনগাঁর ৭০ শাতাংশ মানুষ বিশেষ করে যুব সমাজ পরিবহন বানিজ্যের সঙ্গে প্রত্যক্ষ এবং পরক্ষোভাবে যুক্ত। রাজ্য পরিবহন দপ্তর যেভাবে পার্কিং চার্জ বাড়িয়েছে, তা প্রত্যাহার না হলে এই সীমান্ত দিয়ে বানিজ্য বন্ধ হয়ে যাবে। ব্যবসায়ীরা বিকল্প হিসেবে জাহাজে কিম্বা রেলপথে পন্য রপ্তানী করতে বাধ্য হবেন।'‌

এই অবাস্তব মূল্য বাতিল করে পুরনো তালিকা অনুযায়ী পার্কিং চার্জ নেওয়ার দাবিতে আন্দোলন শুরু করেছেন ব্যবসায়ীরা। সরকার তাদের দাবি না মানলে আগামী দিনে পেট্রাপোল সীমান্তের রপ্তানী বানিজ্য ক্ষতির মুখে পরবে বলে মনে করেন ব্যবসায়ীরা। 

আন্দোলনের জেরে বৃহস্পতিবার থেকে মিলনপল্লী পার্কিং থেকে কোনও ট্রাক বের করেন নি ব্যবসায়ীরা। সমস্যা না মিটলে শনিবার থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে পণ্যবোঝাই ট্রাক যাওয়া বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এব্যাপারে বনগাঁর মহকুমা শাসক প্রেমবিভাস কাঁসারী জানান, 'ব্যবসায়ীদের দাবি উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। এব্যাপারে তারা যা সিদ্দান্ত নেবেন, আগামীদিনে সেভাবেই কাজ হবে।'‌ 

এদিকে, বিশেষ সূত্রে জানা গেছে, পার্কিং মূল্য কমানোর ব্যাপারে প্রশাসনিক মহলে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। আশা করা হচ্ছে, দুএকদিনের মধ্যেই এই মূল্য তালিকায় পরিবর্তন আনা হবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন