Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

একাদশে ইংরাজি মাধ্যমে পড়াশোনা শুরু এবছর থেকে

 

Eleventh-English-medium-education-started-from-this-year

সৌদীপ ভট্টাচার্য : ‌রাজ্য সরকারের উদ্যোগে উত্তর ২৪ পরগনার বারাসত সত্যভারতী বিদ্যপীঠে এবছর থেকে একাদশ শ্রেণীতে ইংরাজি মাধ্যমে পড়াশোনা শুরু হচ্ছে। সরকার পোষিত এই স্কুলে এই শিক্ষাবর্ষ থেকে বিজ্ঞান বিভাগে ইংরাজি মাধ্যমে পড়ানোর ব্যবস্থা হয়েছে বলে স্কুল সূত্রে জানা গেছে।


ইংরাজিকে গুরুত্ব দিতে রাজ্য সরকারের উদ্যোগে বাংলা মাধ্যমের স্কুলেই কিছু ক্ষেত্রে ইংরাজি মাধ্যমে পড়াশোনা চালু করার কাজ শুরু হয়েছে। সেভাবেই বারাসতের সত্যভারতী বিদ্যপীঠেও বাংলা মাধ্যমের পাশাপাশি শুরু হচ্ছে ইংরাজি মাধ্যমে পড়াশোনা।

স্কুলের প্রধান শিক্ষক গৌরসুন্দর গোস্বামী জানান, 'বারাসত সরকারি বিদ্যালয় ছাড়া এই স্কুলে একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগে ইংরাজি মাধ্যমে পড়াশোনা শুরু হচ্ছে। আপাতত পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক এবং জীববিদ্যা– এই ৪ টি বিষয় ইংরাজি মাধ্যমে পড়াশোনা শুরু হবে।'



স্কুল সূত্রে জানা গেছে, ইংরাজি মাধ্যমে পড়াশোনা শুরু করার জন্য রাজ্য শিক্ষা দপ্তর থেকে ইতিমধ্যেই প্রতিটি বিষয়ের জন্য শিক্ষক দেওয়া হয়েছে। ইংরাজি মাধ্যমে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য ৫০ টি আসন থাকছে। পাশাপাশি বাংলা মাধ্যমেও ৫০ জন ভর্তির সুযোগ পাবে।

মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরদিন থেকেই অন লাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে পড়ুয়ারা। মেধার বিত্তিতে ভর্তি নেওয়া হবে। বাংলা মাধ্যমের পাশাপাশি আলাদা ক্লাসরুমে ইংরাজি মাধ্যমের ক্লাস হবে। আগামীদিনে কলা বিভাগেও ইংরাজি মাধ্যমে পড়াশোনা চালু করার ইচ্ছে রয়েছে স্কুল কর্তৃপক্ষের।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন