Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী, ২০২২

জেলা বিজ্ঞান কেন্দ্রে শুরু হল সপ্তাহ ব্যাপী বিশেষ কর্মসূচি

 

Week-long-special-program-at-the-District-Science-Center

শম্পা গুপ্ত : ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীন পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে শুরু হল সপ্তাহ ব্যাপী বিশেষ কর্মসূচি। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে 'বিজ্ঞান ও প্রযুক্তিতে ভারতের লক্ষ্যপূরণ'‌ বিষয়কে সামনে রেখে এই কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার বিজ্ঞান কেন্দ্রের এই অনুষ্ঠানের উদ্বোধন করেন পুরুলিয়া সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড:‌ দীপককুমার কর। উপস্থিত ছিলেন জেলা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় সহ বিশিষ্ট জনেরা। 


এদিন বিজ্ঞান কেন্দ্রে দেশে বিজ্ঞান ও উদ্যোগ বিষয়ে প্রগতির তথ্য সমৃদ্ধ একটি প্রদর্শশালারও উদ্বোধন করা হয়। এই কর্মসূচি সম্পর্কে জেলা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় জানান, '‌দেশের ৭৫ টি জায়গায় এই বিশেষ অনুষ্ঠান হচ্ছে। এক সপ্তাহ ধরে এখানে বিজ্ঞান বিষয়ক আলোচনা ছাড়াও কুইজ, পোস্টার প্রদর্শনী, শিশুদের জন্য বসে আঁকো প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করা হয়েছে।'  


‌এই ধরনের অনুষ্ঠান পুরুলিয়া জেলার ছাত্রছাত্রীদের জন্য বিশেষ উপযোগী বলে মনে করেন উপাচার্য ড: দীপককুমার কর। বিজ্ঞানের প্রসারে মত দিয়ে তিনি বলেন, 'এই জেলার অনেক জায়গায় কুসংস্কার এখনও অভিশাপ হয়ে রয়েছে। এর বিরুদ্ধে সবথেকে বড় হাতিয়ার হল বিজ্ঞান বিষয়ে মানুষের সচেতনতা।'‌ শুরুর দিনের অনুষ্ঠানে একটি বড় অংশের ছাত্রছাত্রীর উপস্থিতি ছিল চোখে পরার মতো। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন