Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

দিনের টুকিটাকি : ‌২১ ফেব্রুয়ারী, ২০২২

বারাসতে ভাষা দিবস

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার বারাসত পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডে বিশেষ কর্মসূচি গ্রহন করা হল। স্থানীয় নবোদয় সংঘের উদ্যোগে এই কর্মসূচিতে অংশ নেন বাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, চিকিৎসক সুমিতকুমার সাহা সহ অন্যান্যরা। এদিন ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি, খেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদীপ জ্বালিয়ে এবং সাদা পায়রা উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন খাদ্যমন্ত্রী এবং চিকিৎসক।



ছবি, পতাকায় আগুন

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ছবি এবং দলীয় পতাকা আগুনে পুড়িয়ে দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠলো বারাসত পুরসভার ২১ নম্বর ওয়ার্ড। এই ওয়ার্ডের তৃণমূল প্রার্থী ডা:‌ বিবর্তন সাহার অভিযোগ, রাজ্য জুড়ে যেখানে উন্নয়নের বন্য বইছে, সেখানে জনদরদী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ছবি এবং দলীয় পতাকা এইভাবে আগুনে পুড়িয়ে যে জঘন্য কাজ করা হয়েছে, তার নিন্দা করার ভাষা আমাদের নেই। এটা আমাদের কাছে লজ্জার। যারা একাজ করেছেন, তারা জেনে রাখুন, এভাবে তৃণমূলকে রোখা যাবে না। বারাসতে তৃণমূলের পুরবোর্ড গঠন করা এখন শুধু সময়ের অপেক্ষা।



পুরুলিয়ায় ভাষা দিবস

পুরুলিয়া জেলা জুড়ে নিষ্ঠার সঙ্গে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জেলার মানুষের কাছে এটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন। এদিন সকাল থেকেই জেলার বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠান করা হয়। গুনিজনদের সম্বর্ধনা জানানো হয়। মানবাজার রাধামাধব বিদ্যায়তনে কবি সাহিত্যিক, গুণীজন ও প্রশাসনিক আধিকারিকদের নিয়ে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়। এদিন সকাল থেকেই বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হয় ভাষা শহিদদের। পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরুলিয়া জেলার জন্মও হয় বাংলা ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। বঙ্গভূক্তির দাবীকে মান্যতা দিয়ে ১৯৫৬ সালের ১ নভেম্বর তৎকালীন বিহার রাজ্য থেকে বিচ্ছিন্ন করে পুরুলিয়াকে পশ্চিমবঙ্গের একটি জেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। 



কংগ্রেসের অভিযোগ

কংগ্রেস প্রার্থীদের ওপর হামলার ঘটনার প্রতিবাদে সোমবার দলীয় কর্মী, সমর্থকদের সঙ্গে নিয়ে অভিযোগ জানাতে অশোকনগর থানায় এলেন প্রদেশ কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। যদিও এদিন থানার ওসি উপস্তিত না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। এদিন তিনি সংবাদমাধ্যমের কাছে অভিযোগ করেন, কংগ্রেসের কর্মী, প্রার্থীরা আক্রান্ত হচ্ছেন। অথচ পুলিশ কোনও ব্যবস্থা গ্রহন করছে না। রাজ্যে গনতন্ত্র বলে কিছু নেই। তিনি এব্যাপারে মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ দায়ের করবেন বলে জানান। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন