Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২

বাণীপুর মেলা করার দাবিতে আন্দোলনে দোকানদারেরা

 ‌

সমকালীন প্রতিবেদন : করোনার বিধিনিষেধের ভেতরেই নতুন নির্দেশিকায় শর্তসাপেক্ষে মেলার আয়োজন করার নির্দেশ জারি করেছে রাজ্য সরকার। আর তারপর থেকেই উত্তর ২৪ পরগনার হাবড়ার বাণীপুর মেলার আয়োজন করার দাবিতে পথে নেমেছেন ভ্রাম্যমান দোকানদারেরা। মঙ্গলবার এব্যাপারে তাঁরা হাবড়া পুরসভার সামনে বিক্ষোভের পাশাপাশি স্মারকলিপিও জমা দেন।

হাবড়ার বাণীপুর মাঠে দীর্ঘদিন ধরে আয়োজন হয়ে আসছে ঐতিহ্যের লোক উৎসব এবং মেলা। এই মেলায় দোকান দিয়ে সারা বছরের একটি বড় আয়ের পথ খুঁজে পান দোকানদারেরা। গত বছর করোনার কারণে এই মেলা বন্ধ রাখা হয়। এবছর প্রথমদিকে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হ‌য়ে যাওয়ায় মেলা করার ভাবনা নিয়েছিল পুরসভা। কিন্তু পরে পরিস্থিতি জটিল হয়ে পরায় রাজ্য সরকার সব ধরনের জমায়েত বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষনা করে। বাতিল হয় এই মেলাও। স্বাভাবিকভাবেই হতাশ হয়ে পরেন দোকানদারেরা।


এরপর সোমবার নবান্ন থেকে নতুন নির্দেশিকা জারি করে বলা হয়, খোলা জায়গায় কম সংখ্যক লোক নিয়ে, নির্দিষ্ট সময় এবং স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা যাবে। এই নির্দেশিকা জারি হবার পর থেকে নতুন করে আশার আলো দেখছে পশ্চিমবঙ্গ ভ্রাম্যমাণ মেলা দোকানদার সংগঠন। মঙ্গলবার সংগঠনের পক্ষ থেকে বাণীপুর মেলার আয়োজন করার দাবিতে এদিন মেলার মাঠে হাতে প্ল্যাকার্ড নিয়ে অবস্থান বিক্ষোভ করেন পশ্চিমবঙ্গ ভ্রাম্যমাণ মেলা দোকানদার সংগঠনের সঙ্গে যুক্ত ক্ষুদ্র দোকানদারেরা। এরপর তাঁরা মিছিল করে হাবড়া পুরসভার সামনে এসে বিক্ষোভ দেখানোর পাশাপাশি পুর প্রসাসকের কাছে স্মারকলিপি জমা দেন।


এব্যাপারে কার্তিক দেবনাথ নামে এক দোকানদার জানান, 'নতুন নির্দেশিকা অনুযায়ী রাজ্যের বিভিন্ন প্রান্তে যখন মেলার আয়োজন করা হচ্ছে, তাহলে বাণীপুর মেলারও আয়োজন করা হোক।' পুর প্রশাসক নারায়ন চন্দ্র সাহা, 'এব্যাপারে একটি বৈঠক ডাকা হয়েছে। আমরাও চাই মেলা হোক। তবে সামনেই পুর নির্বাচন। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে। ‌প্রয়োজনে পুরসভা নির্বাচনের পরেও যাতে মেলা করা সম্ভব হয়, তার চেষ্টা করা হবে।'





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন