Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 7 January 2022

গঙ্গাসাগর মেলা নিয়ে জটিলতা কাটলো, অনুমতি দিল কোর্ট

 ‌

Gangasagar-fair-court-allowed

দেবাশীষ গোস্বামী : অবশেষে শর্তসাপেক্ষে কলকাতা হাইকোর্ট গঙ্গাসাগর মেলা‌ আয়োজনের অনুমতি দিল। গত কয়েকদিন ধরেই আপামর পশ্চিমবঙ্গবাসী এবং তার সঙ্গে ভারতের বিভিন্ন স্থান থেকে আসা পুণ্যার্থীরা হাইকোর্টের রায়ের দিকে তাকিয়ে ছিলেন। কারণ, পশ্চিমবঙ্গে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ জন্য অভিনন্দন মন্ডল নামে এক চিকিৎসক এই মেলা বন্ধ করার জন্য হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। 


এরপর হাইকোর্ট রাজ্য সরকারের কাছ থেকে জানতে চায়, তারা পুণ্যার্থীদের সুরক্ষার জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করেছে। এই পরিপেক্ষিতে গতকালই রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল বিস্তৃতভাবে রাজ্য সরকারের পরিকল্পনার কথা হাইকোর্টে জানান। গতকাল‌ই এই মামলার শুনানি শেষ হয়েছে। কিন্তু হাইকোর্ট রায়দান স্থগিত রেখেছিল। 


আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শ্রীপ্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি কেসাং ডোমার ভুটিয়ার ডিভিশন বেঞ্চ এই রায় দিয়ে বলেছেন, গঙ্গাসাগর মেলা চলতে পারে। তবে তার পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে তিন সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটির হাতে। 


এই কমিটিতে থাকবেন মানবাধিকার কমিশনের একজন সদস্য, রাজ্যের মুখ্য সচিব এবং রাজ্যের বিরোধী দলনেতা। এই কমিটির মূল সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদিকে। এই কমিটির হাতে মেলা চলাকালীন পর্যবেক্ষণ করে যেকোনও ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।




No comments:

Post a Comment