Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 13 January 2022

দিনের টুকিটাকি : ‌১৩ জানুয়ারী, ২০২২

রাঙামাটিতে টুসু পরব

পুরুলিয়া মানেই ছৌ, ঝুমুর, টুসু, ভাদু। লালমাটি, জঙ্গল, পাহাড় আর বসন্তের পলাশে রাঙা রাঙ্গামাটির জেলা পুরুলিয়ার অন্যতম উৎসব টুসু পরব। পুরুলিয়াবাসী মেতে ওঠে এই উৎসবে। শুক্রবার পুণ্য মকর সংক্রান্তি। আর এই দিন টুসুর চৌডল বিসর্জনের রেওয়াজ রয়েছে। টুসু পরবের জন্য গোটা বছর অপেক্ষা করে থাকেন পুরুলিয়া জেলার মানুষ। পৌষ মাস ধরে টুসু গানের মধ্য দিয়ে পূজিত হন টুসু। মাসের শেষ দিন অর্থাৎ সংক্রান্তির দিন মকর স্নান করতে যাবার সময় চৌডল বিসর্জন দেওয়া হয়। উৎসবের অঙ্গ হিসেবে রঙিন কাগজ আর পাটকাঠি দিয়ে নির্মিত চৌডলে ঝলমল হয়ে ওঠে পুরুলিয়া জেলা। যদিও করোনার কারনে এ বছর চৌডল সেভাবে বিক্রি হচ্ছে না। তবে পুরুলিয়া জেলার প্রত্যন্ত গ্রামগুলিতে টুসু পরব নিয়ে বেশ উন্মাদনা রয়েছে। 


৫০ শয্যার ব্যবস্থা

বারাসত জেলা হাসপাতালে ৫০ শয্যার কোভিড বেড চালু করা হল বলে জানালেন হাসপাতালের সুপার ডা: সুব্রত মন্ডল‌। উত্তর ২৪ পরগনা জেলায় করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন বড় আকারে বাড়ছে। সেই কারণেই বারাসত পুরসভার পক্ষ থেকে বারাসত শহর জুড়ে ইতিমধ্যেই ৩ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এর পাশাপাশি, বারাসত জেলা হাসপাতালে করোনা চিকিৎসার জন্য ৫০ টি বেড চালু হলো। বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে এ কথা জানালেন বারাসত হাসপাতালের সুপার ডা: ‌সুব্রত মন্ডল। তিনি আরও জানান, সব রকমের মেডিকেল সাপোর্ট এবং অক্সিজেন প্ল্যান বারাসতে হাসপাতালে রাখা হয়েছে। সেক্ষেত্রে করোনা চিকিৎসার জন্য আসা রোগীদের অক্সিজেনের কোনও ঘাটতি হবে না বলে দাবি করেছেন তিনি। 


৩ দিনের নিষেধাজ্ঞা

পুরসভার নির্দেশে মধ্যমগ্রাম পুর এলাকা বৃহস্পতিবার সকাল থেকে জনমানবহীন। প্রশাসনের নির্দেশ মতো সবকিছু বন্ধ ছিল। পর পর তিনদিন পুর এলাকার ২৮ টি ওয়ার্ডে এই পরিস্থিতি জারি থাকবে। এদিন সকাল থেকে দোকান, বাজার, শপিং মল সহ সব ধরনের ব্যবসায়ীক প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। করোনা পরিস্থিতি প্রতিদিন জটিল হয়ে পরায় পুর এলাকায় এই বিধিনিষেধ জারি হয়েছে। মানুষের জমায়ের বন্ধ করে করোনা সংক্রমণের চেনটা ভেঙে ফেলার চেষ্টা করা হচ্ছে। মধ্যমগ্রাম পুর এলাকায় এই বিধিনিষেধ চলবে শনিবার পর্যন্ত।

No comments:

Post a Comment