Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

পদ্মভূষণ পুর‌ষ্কারে সম্মানিত হচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য

 ‌

Buddhadeb-Bhattacharya-is-being-honored-with-the-Padma-Bhushan-award

দেবাশীষ গোস্বামী : পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য এবারে পদ্মভূষণ পুর‌ষ্কারে সম্মানিত হচ্ছেন। আজ কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এই বছরের পদ্ম পুর‌ষ্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। মোট ১২৮ জনকে এই পদ্ম সম্মানে সম্মানিত করা হচ্ছে। এর মধ্যে ৪ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ এবং ১০৭ জন পদ্মশ্রী খেতাবে ভূষিত হবেন। 


প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এই ঘোষণা করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শিল্পকলা, সামাজিক স্তরের উল্লেখযোগ্য কাজ, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য, শিল্পকর্ম সাহিত্য ও শিক্ষা, খেলাধুলা প্রভৃতি বিষয়ে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতিবছর এই পদ্ম পুর‌ষ্কার দেওয়া হয়। এবারে ১২৮ জন পদ্ম প্রাপকের তালিকা ঘোষণা করা হয়েছে। 


প্রাপকদের মধ্যে ৩৪ জন মহিলা। ১০ জন যারা বিদেশে বসবাস করেন এবং ১৩ জন এমন পদ্ম পুর‌ষ্কার প্রাপক আছেন, যারা মরণোত্তর এই পুর‌ষ্কার পাবেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য এই পুর‌ষ্কার পাচ্ছেন। এছাড়াও, আরেকজন পদ্মবিভূষণ প্রাপক হলেন অভিনেতা  ভিক্টর ব্যানার্জি। সাধারণত প্রতিবছর মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে পদ্ম সম্মান প্রাপকদের হাতে এই পুর‌ষ্কার তুলে দেন রাষ্ট্রপতি।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন