Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 25 December 2021

FEE : ব্লু ফ্ল্যাগ বিচ এর তালিকায় ভারতের কোন কোন সৈকত অর্ন্তভুক্ত ?‌

 ‌

Blue-Flag-Beach

দেবাশীষ গোস্বামী : বাঙালি ভ্রমণ  প্রিয়। আর ভ্রমণপ্রিয় বাঙালিদের অনেকেই আবার সমুদ্র বা সমুদ্রের বিচ বা সৈকত পছন্দ করে। কিন্তু জানেন কি, ব্লু ফ্ল্যাগ বিচ বা নীল পতাকা সৈকত কাকে বলে ? নীল পতাকা সৈকত হলো ফাউন্ডেশন ফর ‌এনভায়রনমেন্টাল এডুকেশন (FEE‌) কর্তৃক একটি শংসাপত্র, যা একটি সৈকতের কিছু নির্দিষ্ট মান পূরণ করে।


বিশ্বে অনেক জায়গাতেই অনেক সী বিচ আছে। কিন্তু সেইসব সী বিচে কোনওটার জল ঠিক পরিষ্কার নয়। কোনও জায়গার পরিবেশ ভালো নয়। কোনও জায়গা মানুষের পক্ষে নিরাপদ নয়। এইসব নানান বিষয়ের উপর ভিত্তি করে ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকেশন বা FEE  নামে ডেনমার্কের একটি সংস্থা  একটি সার্টিফিকেট দেয়। 


এখনও পর্যন্ত ভারতবর্ষের ১০ টি সী বিচ বা সমুদ্র সৈকত ব্লু ফ্ল্যাগ বিচ– এই  সার্টিফিকেট পেয়েছে। এই সী বিচগুলি হল– গুজরাটের শিবরাজ বিচ, দিউ এর গোখলা বিচ, কর্ণাটকের কাসারকোড বিচ ও পাডুবিডরি বিচ, কেরালার কাপাড বিচ, অন্ধ্রপ্রদেশের ঋষিকোন্ডা বিচ, উড়িষ্যার গোল্ডেন বিচ, আন্দামান ও নিকোবরের রাধানগর বিচ, তামিলনাডুর কোভালাম বিচ এবং পুডুচেরির ইডেন বিচ। 


এরমধ্যে কোভালাম বিচ ও ইডেন বিচ এই বছর অর্থাৎ ২০২১ এ এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। পুরীর সমুদ্র সৈকত, যা বাঙালির খুব প্রিয়, সেটাও এই তালিকায় অন্তর্ভুক্ত আছে। যেটি উড়িষ্যার গোল্ডেন বিচ নামে পরিচিত।




No comments:

Post a Comment