Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 24 December 2021

বারাসতে ১০ দিনের মাটি মেলার সূচনা হল

 ‌

10-days-soil-fair-in-Barasat

সৌদীপ ভট্টাচার্য : ‌দ্বিতীয় বর্ষ মাটি মেলার উদ্বোধন হয়ে গেল বারাসতে। ফ্যাশন ডিজাইনার তথা বিধায়ক অগ্নিমিত্রা পলের হাত ধরে শুক্রবার এই মাটি মেলার উদ্বোধন হল। উপস্থিত ছিলেন লোকসঙ্গীত শিল্পী তীর্থ ভট্টাচার্য সহ আরও একাধিক বিশিষ্টজন। 


দ্বিতীয় বর্ষের এই মাটি মেলায় সারা বাংলা থেকে হস্তশিল্পীরা উপস্থিত হয়েছেন তাঁদের পসরা নিয়ে। গত বছর এই মাটি মেলা আয়োজিত হয়েছিল চার দিন ধরে। বারাসতবাসীর সহযোগিতা এবং ভালোবাসায় এবছর এই মেলা চলবে ১০ দিন অর্থাৎ ২ জানুয়ারি ২০২২ পর্যন্ত। এই দীর্ঘ সময় ধরে চলা অতিমারী সবার জীবনে গভীর ছাপ রেখে চলেছে। 


এই হস্তশিল্পীদেরও অতিমারীর প্রভাবে খুবই করুণ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। মাটি মেলায় মাটির তৈরি বিভিন্ন শিল্পকর্ম যেমন থাকছে, তেমনি পাটের তৈরি সামগ্রী, হ্যান্ডমেড পেপারের পণ্য, গাছ, শীতল পাটি, হাতে তৈরি সুগন্ধী, খাদির পোশাক, শাড়ি, হাতে তৈরি গয়না ইত্যাদি বিভিন্ন পণ্য সাজানো রয়েছে। 


এই শীতে মেলায় পিঠেপুলির স্টলও খাদ্যরসিকদের নজর কেড়েছে। এই দশ দিনের মাটি মেলায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলার মাটির সুর গুঞ্জরিত হবে মেলা প্রাঙ্গনে বাউল ও ছৌ শিল্পীদের উপস্থাপনায়। বারাসতের অভিনব গানের দল 'গাছের জন্য গান' থাকছে এই মেলায়।




No comments:

Post a Comment