Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 9 November 2021

ইতিহাসে আজ : ৯ নভেম্বর, ২০২১

Today-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-historyToday-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত  : 

১) ১৯০৫ খ্রিস্টাব্দে কলকাতায় জাতীয় বিদ্যালয় স্থাপনের প্রস্তাব গৃহীত হয়। সুবোধচন্দ্র মল্লিক এর জন্য এক লক্ষ টাকা দান করেন। দেশবাসী এই দানের জন্য তাঁকে রাজা উপাধি দেন। 

২) ১৯০৭ খ্রিস্টাব্দে মহাবিদ্রোহের সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষ্যে উর্দু ভাষায় 'স্বরাজ্য' পত্রিকা এলাহাবাদ থেকে প্রকাশিত হয়। 

৩)১৯০৮ খ্রিস্টাব্দে প্রফুল্ল চাকীকে গ্রেপ্তারের চেষ্টা করেছিলেন যে পুলিশ অফিসার, সেই নন্দলাল ব্যানার্জ্জীকে বিপ্লবীরা হত্যা করে ।হত্যাকাণ্ডের মূলনায়ক তিনজন, এরা হলেন হেমু সেন, ভূষণ মিত্র ও নরেন বোস। 

৪) ১৯৪৩ খ্রিস্টাব্দে আজাদ হিন্দ ফৌজের ১নং (সুভাষ ব্রিগেড) রেজিমেন্ট তাইপিং থেকে ট্রেনযোগে রেঙ্গুন যাত্রা করে।

৫) ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারত সরকার জুনাগড়ের প্রশাসন অধিগ্রহণ করে। 

৬) ১৯৮৮ খ্রিস্টাব্দে প্যালেস্টাইন রাষ্ট্রকে ভারত স্বীকৃতি দেয়।

৭) ২০০০ খ্রিস্টাব্দে ভারতের ২৭তম অঙ্গরাজ্য হিসাবে উত্তরাখণ্ড স্বীকৃতি লাভ করে। 

৮) ২০১৯ খ্রিস্টাব্দে ভারতের সুপ্রিম কোর্ট বিতর্কিত রাম জন্মভূমি মামলার রায় ঘোষণা করে। সুপ্রিম কোর্ট তার সিদ্ধান্তে জানিয়ে দেয় :  একটি ট্রাস্ট গঠন করে বিতর্কিত জমিতে রামমন্দির গড়ে তোলা হোক। ট্রাস্ট গঠনের দায়িত্ব সরকারকে দেওয়া হয়। 

৯) আজকের দিনে জন্মেছিলেন টেস্ট টিউব ফার্টিলাইজেশন খ্যাত পঞ্চানন মাহেশ্বরী; বিদেশে ভারতের রাষ্ট্রদূত এল এম সিংভি; কথ্থক নৃত্য শিল্পী চিত্রেশ দাশ; অভিনেতা শঙ্কর নাগরাকাটি; অভিনেতা পঙ্কজ ধীর; ক্রিকেটার পৃথ্বী শ্ প্রমুখ। 

১০) আজকের দিনে প্রয়াত হন সংস্কৃত তাত্ত্বিক স্যার গঙ্গানাথ ঝাঁ; সমাজ সংস্কারক ডি কে কার্ভে; মারাঠী লেখক বিনোদ বিহারী ভার্মা; ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণন; নোবেল জয়ী ভারতীয় বিজ্ঞানী হরগোবিন্দ খোরানা প্রমুখ। 



আন্তর্জাতিক প্রেক্ষিত  :

১) ১৯১৩ খ্রিস্টাব্দে গ্রেট লেকে ভয়াবহ ঝড়ে ১৯টি জাহাজ ডুবে যায় এবং ২৫০ জন মানুষের মৃত্যু হয়।

২) ১৯৩৫ খ্রিস্টাব্দে Congress of Industrial Organization আটলান্টা সিটিতে প্রতিষ্ঠিত হয়। 

৩) ১৯৫৩ খ্রিস্টাব্দে কম্বোডিয়া ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করে ।

৪) ১৯৮৫ খ্রিস্টাব্দে আনাতোলি কারপভকে হারিয়ে গ্যারি কাশপরভ বিশ্বের কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে বিশ্ব চ্যাম্পিয়ন হন। 

৫) ১৯৯৮ খ্রিস্টাব্দে ব্রিটেন থেকে যেকোন অপরাধেই সবধরণের দৈহিক শাস্তি প্রত্যাহার কে নেওয়া হয়। 

৬) আজকের দিনে জন্মেছিলেন ইউক্রেনের লেখক বোদেন লেপকি; ইতালিয় প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি এনরিকো ডি নিকোলো; পাকিস্তানি কবি ও দার্শনিক মহম্মদ ইকবাল; ইংরেজ অর্থনীতিবিদ জেন হ্যাম্পশায়ার প্রমুখ। 

৭)আজকের দিনে প্রয়াত হন আমেরিকান লেখক হাওয়ার্ড পাইল; অস্ট্রেলিয়ান ক্রিকেটার হ্যারি ট্রট; আমেরিকান ঐতিহাসিক হেনরি ক্যাবট লজ ; ইংরেজ প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেন প্রমুখ।

স্মরণীয় আজ  : ভারতে  উত্তরাখণ্ড দিবস, আজারবাইজানের পতাকা দিবস, আমেরিকায় বিশ্ব স্বাধীনতা দিবস ,জার্মানিতে আবিষ্কার দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 





No comments:

Post a Comment