Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 6 November 2021

ইতিহাসে আজ : ৬ নভেম্বর, ২০২১

Today-in-history

ইতিহাসে আজ


জাতীয় প্রেক্ষিত  : 

১) ১৮৪২ খ্রিস্টাব্দে বেতন না পাওয়ার জন্য সেকেন্দ্রাবাদ, হায়দ্রাবাদ, মালিগাঁও ও কোটায় অবস্থিত ইংরেজ সেনাবাহিনীর ভারতীয় সৈনিকরা বিদ্রোহ করে ।

২) ১৯০৫ খ্রিস্টাব্দে ডন সোসাইটির উদ্যোগে কার্লাইল সার্কুলারের বিরুদ্ধে একটি সভা আয়োজিত হয়। এই সভায় রবীন্দ্রনাথ ঠাকুর, সতীশচন্দ্র মুখোপাধ্যায় ও হীরেন্দ্রনাথ দত্ত বক্তৃতা করেন।

৩) ১৯০৮ খ্রিস্টাব্দে ঢাকা অনুশীলন সমিতির প্রধান পরিচালক পুলীনবিহারী দাসকে '১৮১৮ খ্রিস্টাব্দের তিন আইন' অনুসারে মন্টগোমারী জেলে আটক করা হয়। 

৪) ১৯১৫ খ্রিস্টাব্দে কলকাতার মসজিদবাড়ি স্ট্রিটে বিপ্লবী মনোরঞ্জন গুপ্তের পরিচালনায় পুলিশ ইন্সপেক্টর গিরীন মুখার্জ্জী নিহত হন। এই কাজের তাঁর সঙ্গে অংশগ্রহণ করেন ভূপতি মজুমদার ও আলিপুরদুয়ারের প্রখ্যাত ডাক্তার ব্রজেন্দ্রনাথ দত্ত। 

৫) ১৯৪৩ খ্রিস্টাব্দে টোকিওর পরিষদ ভবনে অনুষ্ঠিত হয় দূরপ্রাচ্যের মহাসম্মেলন। সুভাষচন্দ্র তাঁর বক্তৃতায় বলেন, তিনি চান ভারতের স্বাধীনতা। 

■ জাপানের প্রধানমন্ত্রী তোজো আনুষ্ঠানিকভাবে সুভাষচন্দ্রের হাতে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কর্তৃত্ব অর্পণ করেন। 

৬) ১৯৪৫ খ্রিস্টাব্দে দিল্লির লালকেল্লায় আজাদ হিন্দ ফৌজের অফিসারদের বিচার শুরু হয়। 

৭) ১৯৬২ খ্রিস্টাব্দে ন্যাশনাল স্কিম কাউন্সিল প্রচলন করা হয়। 

৮) ১৯৯৩ খ্রিস্টাব্দে হায়দ্রাবাদে অবস্থিত বি এম বিড়লা সায়েন্স সেন্টারের অধিকর্তা ডঃ বি জি সিদ্ধার্থ জানান পৃথিবী ও সূর্যের মধ্যে বুধগ্রহ অতিক্রম করেছে। এটি একটি দুর্লভ ঘটনা যা শতাব্দীতে ১৩বার ঘটল। 

৯) আজকের দিনে জন্মেছিলেন পার্শি কবি আর্দেশর খবরদার; হিন্দি সিনেমার অভিনেতা করণ দেওয়ান; ভারতীয় পর্বতারোহী এইচ পি এস আলুওয়ালিয়া; প্রাক্তন অর্থমন্ত্রী যশোবন্ত সিনহা প্রমুখ। 

১০) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় ক্রিকেটার বি সি আলভা; মারাঠী লেখক বিশ্বনাথ ভি কেলকার, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশংকর রায় প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

১)১৭৯২ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লব চলাকালীন জেমাপ্পিসের যুদ্ধ হয়। 

২) ১৯০০ খ্রিস্টাব্দে মার্কিন প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককিনলে পুনর্নির্বাচিত হয় 

৩) ১৯৩৬ খ্রিস্টাব্দে স্পেনীয় গৃহযুদ্ধে ফ্যাসিবাদী ফ্রাঙ্কোর উত্থান নিশ্চিত হয়। 

৪) ১৯৭১ খ্রিস্টাব্দে United States Atomic Energy Commission  'ক্যানিকিন' নামে  বৃহত্তম হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটায় । 

৫) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ ক্রিকেটার জ্যাক ও' কোনার; ইংরেজ ফুটবলার হ্যারি থ্রেডগোল্ভ; নোবেল জয়ী বেলজিয়ান চিকিৎসক ফ্র্যাঙ্কোয়েস ইংলার্ট; জাপানি টেনিস তারকা শুজো মাতশুহোকো প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান রাজনৈতিক ব্যক্তিত্ব ও প্রাক্তন রাষ্ট্রদূত গুভারনর মরিস; চেক ফার্মাকলোজিস্ট এমিল স্টারকেনস্টেন; বলিভিয়ান লেখক গুস্টন সুয়ারেজ প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে ভাইফোঁটা বা ভাইয়া দোজ, সুইডেনের গুস্তাভ অ্যাডলফাস দিবস, ফিনিস–সুইডিশ ঐতিহ্য দিবস, যুদ্ধ ও সশস্ত্র সংঘাতজনিত কারণে বিপন্ন পরিবেশ প্রতিরোধ সংক্রান্ত আন্তর্জাতিক দিবস।

সংকলক  : স্বপন ঘোষ।

*** বিশেষ সমস্যার কারণে কয়েকদিন 'ইতিহাসে আজ'‌ প্রকাশ করা সম্ভব হয়নি। এখন থেকে আবার নিয়মিত প্রকাশের চেষ্টা হবে।





No comments:

Post a Comment