Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 19 November 2021

প্রত্যাহার করা হল কেন্দ্রের বিতর্কিত তিন কৃষি আইন

 

Three-agricultural-laws-of-the-withdrawn-center

দেবাশীষ গোস্বামী : অবশেষে প্রত্যাহার করা হল কেন্দ্রের বিতর্কিত তিনটি কৃষি আইন। গত বছর অর্থাৎ ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এই বিতর্কিত ৩টি কৃষি আইন সংসদে পাস করানো হয়েছিল। আজকের দিনটি শিখ ধর্মাবলম্বীদের কাছে একটি বিশেষ দিন। আজ শিখগুরু গুরু নানকের জন্মদিন।এই দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এই বিল ৩টি প্রত্যাহারের কথা জানান। 


প্রায় এক বছরের বেশি সময় ধরে কেন্দ্রে আনা এই তিনটি কৃষিবিলের বিরুদ্ধে মূলত পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের কৃষকরা বিরোধিতা করে আসছিলেন। সঙ্গে সারা দেশের কৃষক সংগঠনগুলি একে সমর্থন করেছিল। এজন্য কৃষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছিলেন। কৃষক সংগঠনগুলোর দাবি, এর ফলে প্রায় ৭০০ জন কৃষকের প্রাণহানি হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশা প্রকাশ করেছেন, এরপর কৃষকরা আবার কৃষিকাজে ফিরে যাবেন।


কিন্তু প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর‌ও ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়ত বলেছেন, কৃষকরা এখন‌ই ফিরে যাবেন না, যতদিন না পর্যন্ত আ‌ইন সভায় এই বিলগুলি প্রত্যাহার হয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই প্রসঙ্গে বলেছেন, এটা কৃষকদের ধারাবাহিক আন্দোলনের জয়। বিরোধী সংগঠনগুলি একে গণতন্ত্রের জয় বলে দাবি করেছে।




No comments:

Post a Comment