Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 4 November 2021

স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবা পেতে বিশেষ ফোন নম্বর চালু করল রাজ্য সরকার

 ‌

The-state-introduced-the-phone-number

দেবাশীষ গোস্বামী : ‌রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ডে রাজ্যের কিছু বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা পরিষেবা দিতে অস্বীকার করছে। এব্যাপারে প্রায়ই রাজ্য স্বাস্থ্য দপ্তরে অভিযোগ জমা পরছে। এব্যাপারে ফের রাজ্য সরকারের পক্ষ থেকে ওইসব হাসপাতাল কর্তৃপক্ষকে সতর্ক করা হল। তাৎক্ষণিক সমস্যা সমাধানে এবার বিশেষ ফোন নম্বর চালু করল রাজ্য সরকার।


স্বাস্থ্যসাথী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির একটি স্বপ্নের প্রকল্প। পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার এই প্রকল্পটি প্রথমে চালু করে ২০১৬ সালে। কিন্তু তখন এই প্রকল্পটিতে সকলে সুবিধা পেতেন না। গত বছর ২০২০ সাল থেকে রাজ্য সরকার ঘোষণা করে, পশ্চিমবঙ্গের সকলেই এই স্বাস্থ্যসাথী প্রকল্পে যুক্ত হতে পারবেন। তবে ইতিমধ্যেই যারা কোনওভাবে সরকারি স্বাস্থ্য প্রকল্পে সাহায্য পাচ্ছেন তাঁরা স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাবেন না।  


স্বাস্থ্যসাথী কার্ড যাদের আছে, তাঁরা প্রত্যেকে সরকারি ও বেসরকারি হাসপাতালে বিনা পয়সায় চিকিৎসার সুযোগ পাবেন। কিন্ত বাস্তব ক্ষেত্রে দেখা যাচ্ছে, অনেক বেসরকারি হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ডধারীদের এই সুযোগ সুবিধা দিতে অস্বীকার করছে। আগে অনেকবার রাজ্য সরকারের তরফ থেকে তাদেরকে সাবধান করা হয় যে, তারা যদি এই সুবিধা না দেয়, তাহলে প্রয়োজনে তাদের লাইসেন্স বাতিল করা হবে। এখন আবার এই সমস্যা অনেক বেশি মাত্রায় দেখা দেওয়ায় কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী নিজেও এব্যাপারে ফের সতর্ক করেছেন। 


এবারে রাজ্য সরকারের তরফ থেকে ৫ টি ফোন নম্বর দিয়ে জানানো হয়েছে যে, যদি কোনও বেসরকারি হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ড এর সুবিধা দিতে অস্বীকার করে, তাহলে হাসপাতালে দাঁড়িয়েই উপভোক্তা সরাসরি এই নম্বরগুলোতে যোগাযোগ করে অভিযোগ জানাতে পারবেন। রাজ্য সরকারের প্রদত্ত ফোন নম্বরগুলি হল– ১৮০০-৩৪৫-৫৩৮৪ (টোল ফ্রি), ৯০৭৩৩১৩২১১, ৯৫১৩১০৮৩৮৩, ৮৩৩৪৯০২৯০০, ৯৮৩০১৬৪২৬৮।




No comments:

Post a Comment