Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 23 November 2021

ঢেলে সাজানো হল হাসপাতালের প্রসূতি বিভাগ

 ‌

The-maternity-ward-of-the-hospital-is-decorated

সৌদীপ ভট্টাচার্য : এবার বারাসত জেলা হাসপাতালের (Barasat District Hospital) প্রসূতি বিভাগ ঢেলে সাজানো হল। বেশ কিছু অত্যাধুনিক ‌যন্ত্রও বসানোর ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার একথা জানালেন জেলা হাসপাতাল সুপার সুব্রত মন্ডল। প্রসঙ্গত, বারাসত জেলা হাসপাতাল বর্তমানে বারাসত মেডিকেল কলেজ হাসপাতালে রূপান্তরিত হয়েছে। এই হাসপাতালে বিভিন্ন পরিষেবা ও অত্যাধুনিক ব্যবস্থার পাশাপাশি প্রসূতি বিভাগে বিশেষ নজর দেওয়া হয়েছে। 


হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ কাকলি ঘোষ দস্তিদারের সাংসদ তহবিলের টাকায় এই হাসপাতালের প্রসূতি বিভাগে বসেছে আল্ট্রাসোনোগ্রাফি (USG)‌ মেশিন। এর ফলে এখন থেকে প্রসূতি রোগীদের  আল্ট্রাসোনোগ্রাফি করাতে আর বাইরে যেতে হবে না বলেও জানান সুব্রত মন্ডল। যদিও তিনি বলেন, অনেক আগে থেকেই বারাসত হাসপাতালে আল্ট্রাসোনোগ্রাফি মেশিন রয়েছে। কিন্তু সেই আল্ট্রাসোনোগ্রাফি মেশিনটি প্রসূতি বিভাগে ছিল। যার ফলে প্রত্যেক মায়েদেরকে ওয়ার্ড থেকে বের করে বাইরে নিয়ে যেতে হত। 


এখন ওয়ার্ডের মধ্যে মেশিন বসার ফলে জরুরী পরিস্থিতিতেও রোগীদের আর অসুবিধায় পরতে হবে না। আর এর জন্যই হাসপাতালে আরও একটি নতুন আল্ট্রাসোনোগ্রাফি মেশিন বসানো হল প্রসূতি বিভাগে। পাশাপাশি, প্রসূতি বিভাগে ভর্তি থাকা রোগীদের ভালো থাকার জন্য হাসপাতালের এই ওয়ার্ডে মিউজিক বাজানোর সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রসূতি বিভাগে সবসময় মিউজিক চলছে। এর ফলে মায়েরা হাসপাতালের বেডে শুয়েই গান শুনতে পারছেন। 


এই বিভাগে ভর্তি থাকা মহিলা রোগীরা জানান, আগের থেকে এখন হাসপাতালের আমূল পরিবর্তন হয়েছে। সবকিছু পরিষ্কার–পরিচ্ছন্ন। বাথরুম সবসময় পরিষ্কার থাকে। খাবারের মানও অনেক ভাল হয়েছে। ওয়ার্ডের ভেতরে যে গান বাজানো হচ্ছে, তা উপরি পাওনা। কোনও সময় অস্বস্তি হচ্ছে না। সুপার জানান, জানুয়ারি মাস থেকে এই হাসপাতালে ৬ হাজার শিশুর জন্ম হয়েছে। তারমধ্যে একজনেরও মৃত্যুর ঘটনা ঘটেনি।




No comments:

Post a Comment