Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 15 November 2021

TRADE FAIR : দিল্লির প্রগতি ময়দানে শুরু আন্তর্জাতিক বাণিজ্য মেলা

 ‌

International-trade-fair-started

দেবাশীষ গোস্বামী : ১৪ নভেম্বর থেকে দিল্লির প্রগতি ময়দানে শুরু হয়েছে এ বছরের আন্তর্জাতিক বাণিজ্য মেলা (‌INDIA INTERNATIONAL TRADE FAIR) । চলবে আগামী ২৭ নভেম্বর পর্যন্ত। ১৯৮০ সাল থেকে শুরু হওয়া আন্তর্জাতিক বাণিজ্য মেলা এ বছর ৪০ তম বর্ষে পদার্পণ করলো। এই মেলার উদ্যোক্তা ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশন (ITPO)‌। গত বছর করোনার কারণে এই মেলা অনুষ্ঠিত হতে পারেনি। 


প্রতি বছর ১৪ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত এই মেলাটি অনুষ্ঠিত হয়। এই মেলায় দুটি ভাগ থাকে। ১৪ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত বাণিজ্যিকভাবে এই মেলাটি ব্যবহৃত হয়। ১৯ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সাধারণ মানুষকে এই মেলায় প্রবেশাধিকার দেওয়া হয়। প্রতিবছরই দিল্লির প্রগতি ময়দান ৭০ হাজার স্কয়ার মিটার বিস্তৃত এলাকায় এই মেলাটি অনুষ্ঠিত হয়। রবিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এই মেলার উদ্বোধন করেন। 


এবারে এই মেলায় থিম আত্মনির্ভর ভারত। এখানে প্রতিটি রাজ্যেরই প্যাভিলিয়ন আছে। প্রতিটি রাজ্য ও তাদের রাজ্যের বিভিন্ন জিনিস এই মেলায় তুলে ধরে। এবারে মেলায় প্রবেশের জন্য দিল্লির ৬৫ টি মেট্রো স্টেশন থেকে টিকিট বিক্রির ব্যবস্থা করেছে আইটিপিও। শুরুর দিনই অন্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের প্যাভিলিয়নটিরও উদ্বোধন করা হয়েছে। এই প্যাভিলিয়নটিতে ঢোকার জন্য তিনটি সুর্দৃশ্য প্রবেশদ্বার করা হয়েছে। প্রবেশদ্বারগুলি হাওড়া স্টেশন, দক্ষিণেশ্বরের কালীবাড়ী এবং ভিক্টোরিয়া মেমোরিয়ালের আদলে তৈরি করা হয়েছে।




No comments:

Post a Comment