Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 13 November 2021

KOLKATA BOOK FAIR : করোনা বিধি মেনেই ‌আন্তর্জাতিক কলকাতা বইমেলা আয়োজনের উদ্যোগ

Initiative-to-organize-Kolkata-Book-Fair

দেবাশীষ গোস্বামী : এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হবে ৩১ জানুয়ারী ২০২২ সোমবার থেকে। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলা অনুষ্ঠিত হবে বিধাননগরের সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে। এই বছরের শুরুতেই অর্থাৎ ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত হওয়ার কথা ছিল ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা এবং এই মেলা থিম ঠিক হয়েছিল বাংলাদেশ। 


বাংলাদেশ সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ এবং বাংলাদেশের ৫০ তম বর্ষ উদযাপন এই মেলায় করা হবে। কিন্তু করোনার বাড়াবাড়ির কারণে এই মেলা স্থগিত হয়ে যায়। আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে, এবারের বইমেলার থিমও ঠিক হয়েছে বাংলাদেশ। 


করোনা বিধি মেনে এই বইমেলা অনুষ্ঠিত হবে। যেমন, মাক্স ও স্যানিটাইজারের ব্যবহার সবার জন্য বাধ্যতামূলক হবে। করোনার দুটি ডোজের উপর বিশেষ জোর দেওয়া হবে। ই–পাশের চিন্তাভাবনা চলছে। প্রতিটি বইয়ের দোকান হবে খোলামেলা। 


বইমেলা ছাড়া রাজ্য সরকারের তরফে আরও ২ টি অনুষ্ঠানের কথা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৭ জানুয়ারি ২০২২ থেকে শুরু হবে ৮ দিনের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল' এবং এপ্রিল ২০২২ অনুষ্ঠিত হবে বিশ্ব বাংলা বাণিজ্য মেলা।




No comments:

Post a Comment