Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 9 November 2021

‌মোম শিল্পীর হাতে তৈরি ওয়াক্স মিউজিয়াম, শিস মহলের উদ্বোধন

Inauguration-of-Shis-Mahal

দেবাশীষ গোস্বামী : পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে উদ্বোধন হলো ওয়াক্স মিউজিয়াম ও শিস মহলের। আসানসোলের ‌১ নম্বর মহিশীলা কলোনির শিমুলতলার অরবিন্দপল্লী মোড়ে এই শিস মহলটির উদ্বোধন হ‌য়েছে। শিল্পী সুশান্ত রায়ের ব্যক্তিগত চেষ্টায় তৈরি হয়েছে এই শিস মহল। তার মধ্যে থাকছে ওয়াক্স মিউজিয়াম বা মোমের মিউজিয়াম। ভারতবর্ষে এই ধরনের শিস মহল এটি দ্বিতীয় এবং পশ্চিমবঙ্গের মধ্যে এটি প্রথম।


মোম শিল্পী হিসেবে প্রখ্যাত ভাস্কর সুশান্ত রায়, যার তৈরি মোমের মূর্তি ভারতবর্ষের বিভিন্ন জায়গায় বা মিউজিয়ামে দেখা যায়। তিনি তাঁর একক প্রচেষ্টায় আসানসোলের বুকে গড়ে তুলেছেন একটি অপূর্ব শিস মহল। রাজস্থানের জয়পুরের শিস মহল দেখে উদ্বুদ্ধ হয়ে তিনি এটি তৈরি করেছেন। এই শিস মহলটির বিশেষত্ব হল, এখানে মেঝেতেও সুদৃশ্য কাচ ব্যবহার করা হয়েছে। তাছাড়া চতুর্দিকে সুদৃশ্য কাচ ব্যবহার করেছেন তিনি। এটি তৈরি করতে ১ কোটি টাকারও বেশি খরচ হয়েছে বলে জানা গেছে। 


এই শিস মহলটির মধ্যে থাকছে একটা ওয়াক্স মিউজিয়াম, যেখানে বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের মোমের মূর্তি স্থান পাবে। মিউজিয়ামে ঢুকে এই মূর্তি দেখতে পারবেন সাধারণ মানুষ। শিল্পী সুশান্ত রায় জানিয়েছেন, প্রায় ১৫ বছরের প্রচেষ্টার ফলে তিনি এই শিস মহলটি গড়ে তুলতে পেরেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেলুড় মঠের মহারাজ বলভদ্রনন্দজী, রানীগঞ্জের বিধায়ক ও আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়, আসানসোল পুর নিগমের মুখ্য প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।





No comments:

Post a Comment