Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 16 November 2021

দেশের সর্বাধুনিক পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন হল আজ

 

Inauguration-of-Eastern-Expressway

দেবাশীষ গোস্বামী : ‌আজ উদ্বোধন ‌হল সর্বাধুনিক পূর্বাঞ্চল এক্সপ্রেস, যেটি উত্তরপ্রদেশে অবস্থিত। এই রাস্তাটি দেশের দীর্ঘতম রাস্তাগুলির মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ এই রাস্তাটি উদ্বোধন করেন। ৩৪০.৮২৪ কিলোমিটার এই রাস্তাটি তৈরি করতে খরচ হয়েছে ২২৫০০ কোটি টাকা। সর্বাধুনিক এই এক্সপ্রেসটি তৈরি হয়েছে উত্তরপ্রদেশ এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটির (‌UPEIDA)‌ অধীনে। 


লক্ষ্ণৌ জেলার চাঁদসরাই গ্রাম থেকে শুরু হওয়া এই রাস্তাটি শেষ হয়েছে গাজীপুর জেলার হাইদারিয়া গ্রামে। রাস্তাটি উত্তরপ্রদেশের ৯ টি জেলাকে স্পর্শ করে তৈরি হয়েছে। এই জেলাগুলি হল– লক্ষ্ণৌ, সুলতানপুর, ফৈজাবাদ, আম্বেদকার নগর, আজামগড়, বারাবাকি, আমেথি এবং গাজীপুর। এই রাস্তাটির বিশেষত্ব হল, সুলতানপুরের কাছে ৩.৩ কিলোমিটারব্যপী রানওয়ে, যাতে আপতকালীন পরিস্থিতিতে যুদ্ধবিমান এখানে অবতরণ করতে পারবে। 


আজ প্রধানমন্ত্রী নমেন্দ্র মোদী ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান C-130 হারকিউলিস বিমানে করে এসে এই রাস্তার উদ্বোঝন করতে আসেন। এছাড়াও, এই পূর্বাঞ্চল এক্সপ্রেস‌ওয়ের রানওয়েতে মিরাজ ২০০০, এস‌ইউ-৩০ এমকেআই এবং রাফাল যুদ্ধবিমান অবতরণ করার কথা আছে। বিশাল এই এক্সপ্রেসওয়েতেটিতে ২২ টি ফ্লাইওভার, ৭ টি রেলওয়ে ওভার ব্রিজ, ৭ টি বড় ব্রিজ, ১১৪ টি ছোট ব্রিজ, ৬ টি টোল প্লাজা, ৪৫ টি গাড়ির আন্ডারপাস এবং ৫২৫ টি বক্স কালভার্ট আছে।




No comments:

Post a Comment