Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 18 November 2021

গাইঘাটায় হরিচাঁদ–গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ে শুরু হল অফলাইন পঠনপাঠন

 

Harichand-Guruchand-University-start-class

সমকালীন প্রতিবেদন : আজ, বৃহস্পতিবার থেকে উত্তর ২৪ পরগনার গাইঘাটায় হরিচাঁদ–গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের (Harichand-Guruchand University) অফলাইন পড়াশোনা শুরু হল। বুধবার জেলার প্রশাসনিক বৈঠকের মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে নতুন এই বিশ্ববিদ্যালয়ের অফলাইন পড়াশোনার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর বিভাগে পঠনপাঠন শুরু করার জন্য আপাতত যে ৪ টি বিষয়ের অনুমোদন দিয়েছে, সেগুলি হল– বাংলা, ইতিহাস, এডুকেশন এবং জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন। প্রতিটি বিষয়ের জন্য ২৫ টি করে আসন বরাদ্দ করা হয়েছে। পড়ানোর জন্য ইতিমধ্যেই ১০ জন অতিথি অধ্যাপক নিয়োগ করা হয়েছে।


মতুয়া সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা হরিচাঁদ–গুরুচাঁদ ঠাকুরের নামে গাইঘাটা এলাকায় একটি নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা ২০১৮ সালের নভেম্বর মাসে ঠাকুরনগরে এসে ঘোষনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেই ঘোষনা অনুযায়ী গাইঘাটার দেবীপুরে কৃষি দপ্তরের অধীন ৮.‌৮ একর জমি উচ্চশিক্ষা দপ্তরকে দেওয়া হয়। সেই জমির উপর এই বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়। সেখানে নতুন বিশ্ববিদ্যালয়ের নামে বোর্ড লাগানো হয়। অবশেষে এই শিক্ষাবর্ষ থেকে নতুন এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন শুরু হয়। 


হরিচাঁদ–গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তপনকুমার বিশ্বাস এব্যাপারে জানান, 'স্নাতকোত্তর বিভাগে ৪ টি বিষয়ে ভর্তির জন্য সেপ্টেম্বরে অনলাইনে ফর্ম ফিলাপ হয়। ওই মাসেই মেধা তালিকা প্রকাশিত হয়। ২৫ অক্টোবরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ হয়। করোনা পরিস্থিতির কারণে এরপর থেকে অন লাইনে ক্লাস শুরু হয়।' কলকাতার পাশাপাশি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা অতিথি অধ্যাপক হিসেবে নতুন এই বিশ্ববিদ্যালয়ে পাঠদান করবেন।  


নতুন এই বিশ্ববিদ্যালয়ে নিজস্ব পরিকাঠামো এখনও তৈরি না হওয়ায় আপাতত ঠাকুরনগর হাইস্কুল এবং পিআর ঠাকুর সরকারি কলেজে পঠনপাঠন কাজ হচ্ছে। গত এক মাস ধরে অনলাইন ক্লাস হলেও বুধবার মুখ্যমন্ত্রীর হাতে আনুষ্ঠানিক উদ্বোধনের পর আজ থেকে অফলাইন অর্থাৎ স্বশরীরে ক্লাসে বসে পঠনপাঠনের প্রক্রিয়া শুরু হল। নতুন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশোনার সুযোগ পাওয়ায় খুশি ছাত্রছাত্রীরাও।







 



No comments:

Post a Comment