Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 18 October 2021

DURGA PUJA : ‌বিসর্জনে সিঁদুর খেলা এই পুজোর অন্যতম আকর্ষণ

 

The-game-of-vermilion-in-abandonment

শম্পা গুপ্ত : পুরুলিয়া জেলার নিতুরিয়া (NITURIA) দুব্বেশ্বরী কোলিয়ারী সার্বজনীন পুজো কমিটি দশমীতে নয়, মাকে বিসর্জন দিল ত্রয়োদশীর দিন। নিম্নচাপের জন্য দ্বাদশীর বিকেল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। সোমবার সেই বৃষ্টিকে উপেক্ষা করে বিসর্জনের ব্যবস্থা করেন পুজো উদ্যোক্তারা। আর তখন সিঁদুর খেলায় মেতে ‌ওঠেন কয়েকশ মহিলা। পুরুলিয়ার পাশাপাশি আশপাশ জেলাতেও এমন সিঁদুর খেলা হয় না। এমনই দাবি মহিলাদের। 


পুরুলিয়ার (PURULIA) এই পুজো ৩১ বছরে পরলো। পুজোর থিম, বাজেট ইত্যাদি বিষয় নিয়ে কয়েক মাস আগে থেকে বৈঠক করে মহিলারা তখন থেকে পুজোর প্রস্তুতি শুরু করে দেন। পুজোর কদিন কমিটির পুরুষ সদস্যরা পুজোর দায়িত্বে থাকলেও বিসর্জনের সমস্ত পরিকল্পনা করেন মহিলারা। ত্রয়োদশীর দিন বিকেলে প্রথমে মহিলারা মাকে সিঁদুর পরান। তারপর একে অপরকে সিঁদুরে রাঙিয়ে দেন। 


নিতুড়িয়া গ্রামের বাসিন্দারা সিঁদুর খেলার সময় হাজির থাকেন। সেইসময় সিঁদুর খেলায় মেতে ওঠেন শত শত মহিলা। অন্যান্য বছর সিঁদুর খেলা শেষ করেই বিসর্জনের অগ্রভাগ দখল করেন মহিলারা। পিছনে থাকেন পুরুষেরা। কিন্তু এবছর বৃষ্টি সব গোলমাল করে দিল। ঢাক, ঢোল, ব্যাণ্ড পার্টির ব্যবস্থা থাকলেও তা আর বাজানোর সুযোগ পাওয়া গেল না। সবিতা বাউরি, ববিতা পাণ্ডে, ইতু চক্রবর্তী, পম্পা পাণ্ডে, রিঙ্কু পাণ্ডেরা জানান, আজকের জন্যই তাঁরা বছর ভর অপেক্ষা করে থাকেন। বিসর্জনের পর কয়েকদিন তাঁদের মন খারাপ থাকে। তারমধ্যেও পরের বছর দেবীদুর্গার আসার অপেক্ষায় আবার দিন গুনতে থাকেন তাঁরা।




No comments:

Post a Comment