Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 9 October 2021

‌রাজ্য সরকারের উদ্যোগে লাক্ষা ক্লাস্টারের কাজ শুরু

Lakha-cluster-work-started

শম্পা গুপ্ত : পুরুলিয়া জেলার বলরামপুরে লাক্ষা ক্লাস্টারের কাজ শুরু হলো। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিশেষ উদ্যোগে এই ক্লাস্টার এই থেকে এই জেলায় কাজ শুরু করছে। এতে আশার আলো দেখতে পাচ্ছেন শিল্পের সঙ্গে যুক্ত মানুষেরা।


এই জেলার বলরামপুর ব্লক লাক্ষা শিল্পের জন্য সারা দেশের কাছেই পরিচিত। প্রায় ১০০ টি লাক্ষা কুঠি রয়েছে এই ব্লকে। তবে গত কয়েক বছরে, বিশেষ করে বামফ্রন্টের সময়ে লাক্ষা শিল্পে প্রায় বিপর্যয় নেমে আসে। বলরামপুর ব্লক সহ জেলার ঝালদা, জয়পুর, আড়ষা এলাকায় থাকা লাক্ষা শিল্প মন্দার কবলে পড়ে। 


এই অবস্থায় মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা ব্যানার্জী বিশেষ নজর দেন পুরুলিয়ার লাক্ষা শিল্পের উন্নতিতে। রাজ্য সরকারের শিল্প উন্নয়ন দপ্তরের পক্ষ থেকে লাক্ষার জন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়। ২০১৮ সালে মুখ্যমন্ত্রীর উদ্যোগে পুরুলিয়ার বলরামপুরে শিলান্যাস করা হয় একটি লাক্ষা ক্লাস্টারের। 


তিন বছর কাজ চলার পর সম্পূর্ণ পরিকাঠামো সহ সেই লাক্ষা ক্লাস্টার আজ কাজ শুরু করলো। পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে এই ক্লাস্টারের মেশিন চালু করলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুরুলিয়া জেলা পরিষদের মেন্টর অঘোর হেমব্রম, কো মেন্টর জয় ব্যানার্জি, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নিয়তি মাহাতো, মেঘদুত মাহাতো, নমিতা সিং মুড়া সহ বিশিষ্ট ব্যক্তিরা। 


নতুন এই ক্লাস্টার হওয়ায় উন্নত প্রযুক্তির সাহায্যে কাঁচা লাক্ষা থেকে সেল ল্যাক তৈরী করা সম্ভব হবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় চার হাজার মানুষের কর্ম সংস্থান হবে এর মাধ্যমে। রাজ্য সরকারের এই উদ্যোগে খুশি এই শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।‌






No comments:

Post a Comment